Berhampore Hilsa Market বহরমপুরে রবিবারের বাজারে ইলিশের রমরমা

Published By: Imagine Desk | Published On:

Berhampore Hilsa Market বর্ষার মরশুমে বৃষ্টির দেখা না মিললেও। রবিবার বহরমপুরের বাজার মাতাচ্ছে রূপালি শস্য। বাজারে ইলিশ কিনতে ভিড় ক্রেতাদেরও। মাছেদের রাজা ইলিশ দেখে সবারির মুখে ফুটছে হাঁসি। বর্তমানে বহরমপুরের বাজারে মিলছে প্রায় তিন থেকে চার ধরণের ইলিশ। তার মধ্যে চর্চায় রয়েছে পদ্মা, বড়িশাল, ডাইমন্ড ইলিশের। কিন্তু কোনটা বিক্রি হচ্ছে কতদামে ? রবিবার বাজার দর অনুযায়ী

পদ্মার ইলিশ এক কিলো ১৬০০ টাকা । বড়িশালের ইলিশ এক কিলো ১৮০০ টাকা। পাশাপাশি ৮০০, ৬০০, ৫০০ টাকা হিসেবেও মিলছে ইলিশ স্বর্ণময়ী বাজারের মাছ বিক্রেতা তপন হালদার তিনি জানান, “এই বছর ইলিশের চাহিদা খুব। তার তুলনায় আমদানি কম। ফলে মাছের দাম একটু বেশি। আর কয়েক রকমের ইলিশ মাছ বাজারে আছে। তাই দাম হেরফের করছে। ১৮০০ টাকার ডাইমন্ডের ইলিশ থেকে ৫০০ টাকাতেও ইলিশ মিলছে বাজারে”।

মাছে-ভাতে বাঙালির পাতে ঘুরছে ইলিশ। বাজারে গেলেই দেখা মিলছে ইলিশের তাই খুশি আমজনতাও। উমা সরকার প্রতি সপ্তাহের মতন এই সপ্তাহতেও কিনতে এসেছেন ইলিশ মাছ, “আমাদের শেষ তিন সপ্তাহ ধরে রোজ রবিবার করে ইলিশ মাছ খাওয়া হচ্ছে। এখানে ইলিশ মাছটা ভালোই পাওয়া যায়। দাম একটু বেশি কিন্তু এই সময় শুধু পাওয়া যায় তাই খাওয়া”।

কিন্তু বিক্রেতাদের আক্ষেপ খাওয়াতে পারছেন না টাটকা ইলিশ। বাজারে ঘুরছে স্টোরের মাছ। আরেক মাছ বিক্রেতা সেন্টু হালদার তিনি জানান, “এই মাছ যা বাজারে ঘুরছে সব স্টোরের মাছ। একদিকে বাজারে মাছের চাহিদা অন্যদিকে মাছ কম। মানুষকে টাটকা মাছ এখনও খাওয়াতে পারছি না আমরা”। বর্ষার দেখা নেই সেই মতন। বাজারে ইলিশের চাহিদা ক্রমশয় ঊর্ধ্বমুখী। আপাতত বনগাঁ থেকে ইলিশ আসছে বহরমপুরে। কিন্তু টাটকা ইলিশ এখনও না ওঠায় চিন্তায় মাছ বিক্রেতারাও।