Berhampore Art Gallary: শিল্পতীর্থতে শুরু ছবির প্রদর্শনী, থাকছে ১২ জন শিল্পীদের আঁকা ছবি

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ বহরমপুরে আয়োজিত হচ্ছে ‘ষড়ঙ্গ’ আয়োজিত দ্বিতীয় বর্ষের চিত্র প্রদর্শনী। চারদিনের আয়োজিত এই চিত্র প্রদর্শনীর উদ্বোধন হয়ে গেল মঙ্গলবার সন্ধ্যায়। শহর তথা জেলার ১২ জন শিল্পীদের আঁকা ছবি নিয়ে এই প্রদর্শনী হচ্ছে রবীন্দ্র সদনের ঠিক উল্টোদিকে অবস্থিত বহরমপুর পৌর আর্ট গ্যালারি, শিল্পীতীর্থ – তে।
প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানে শুভ সূচনা করেন শহরের বিশিষ্ট সমাজকর্মী ও তৃণমূল নেতা শ্রী অশোক দাস। সাথে ছিলেন এই শহরের বর্ষীয়ান নাট্যকর্মী প্রদীপ ভট্টাচার্য্য ও চিত্রশিল্পী সলিল দাস। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শহরের ছবিপ্রেমী মানুষ।

চিত্রশিল্পী সলিল দাস নিজে ষড়ঙ্গ – এর সদস্য। অন্যান্য শিল্পীদের মতো তাঁর আঁকা ছবিগুলি গ্যালারির শোভা বাড়িয়েছে। সলিলবাবু ‘ষড়ঙ্গ’ সম্পর্কে কথা প্রসঙ্গে বলেন, “ ষড়ঙ্গ শব্দের অর্থ হল শিল্প চর্চার এক প্রকার ব্যাকরণ, যার অর্থ হল ছয় (৬) তল। ষড়ঙ্গ একটি ভারতীয় শিল্প রীতি। যার বিশেষ প্রয়োগ এই দলের শিল্পীরা অনুসরণ করার চেষ্টা করেন। যদিও বিশ্বায়নের ফলে সব কিছুর মতো ছবির ধারাতেও পরিবর্তন এসেছে। ” শহরের চিত্রপ্রেমী মানুষদের এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানান তিনি ।

অনুষ্ঠানের বিশিষ্ট অতিথি প্রদীপ ভট্টাচার্য্য, প্রথমেই ধন্যবাদ জ্ঞাপন করেন। শহরের বুকে এই প্রদর্শনী আয়োজন করার জন্য। তিনি পুরোনো কথা স্মৃতিচারণা করে প্রাচীন বহরমপুর শহরের খাগড়া চৌরাস্তায় অবস্থিত মল্লিক স্টুডিও – র কথা উল্লেখ করেন। সেখানে পেশাদার শিল্পীরা পোট্রেট আঁকতেন, সেই স্টুডিও আজ নেই। ছবি দেখার অভ্যাস অভিনয়ের সাথে সম্পর্কিত। চিত্রশিল্প সমস্ত শিল্পের আদিতে অবস্থিত। যা বর্তমানে অনভ্যাসের কারণে চর্চার বাইরে চলে যাচ্ছে। ছবি নিয়ে চর্চার পরিসর আমাদের শহর তথা জেলায় নেই বললেই চলে। তিনি অনুষ্ঠানে পৌরসভা কতৃপক্ষের কাছে শহরের পূর্ব প্রান্ত অর্থাৎ খাগড়া, সৈদাবাদ, কুঞ্জঘাটা এলাকার মানুষের কথা মাথায় রেখে একটি সংস্কৃতি চর্চা কেন্দ্রের দাবি রাখেন।

অশোক দাস প্রথমেই গ্যালারিতে প্রদর্শিত ছবি যাঁরা এঁকেছেন সেই শিল্পীদের পরিচয় দেন।তিনি বলেন, “আগে ত্রিপল খাটিয়ে, প্যান্ডেল করে আমাদের শহরের শিল্পীরা ছবি দেখাতেন, যা আমার দেখতে খুব খারাপ লাগত। আজ এই আর্ট গ্যালারি হওয়া আমার কাছে একটি স্বপ্ন পূরন। সব শিল্পের প্রদর্শনের জন্য জায়গা আছে তবে চিত্র শিল্পীদের সেই অর্থে কোনো জায়গা ছিল না। আজ তা হয়েছে।” অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শহরের তথা জেলার শিল্পীরা। ষড়ঙ্গ আয়োজিত এই চিত্র প্রদর্শনী চলবে আগামী ২৩ সেপ্টেম্বর পর্যন্ত, গ্যালারি খোলা থাকবে বিকেল ৩ টে থেকে রাত ৯টা অবধি।