Bank Holidays in January 2024: নতুন বছরে, প্রথম মাসেই ১১ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক !

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ ওয়েব ডেস্কঃ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০২৪ সালের প্রথম মাসের ছুটির তালিকা প্রকাশ করেছে। আরবিআই অনুসারে, বিভিন্ন উত্সব বার্ষিকীর কারণে জানুয়ারিতে ব্যাঙ্কগুলিতে মোট ১৬ দিন ছুটি থাকবে। আরবিআই রাজ্যগুলির স্থানীয় উত্সব এবং বার্ষিকী অনুসারে ছুটির তালিকা প্রকাশ করে।

মকর সংক্রান্তি, প্রজাতন্ত্র দিবস এছাড়াও অন্যান্য কারণে জানুয়ারিতে অনেক রাজ্যে ব্যাঙ্কগুলিতে ১৬ দিনের ছুটি থাকবে। কিন্তু পশ্চিমবঙ্গে থাকছে ১১ দিনের ছুটি।

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা অনুসারে, প্রতি মাসের রবিবার ছাড়াও দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাঙ্কগুলি বন্ধ থাকে। ব্যাঙ্কের ছুটির বিষয়ে আরও তথ্যের জন্য আপনি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিশিয়াল লিঙ্ক https://rbi.org.in/Scripts/HolidayMatrixDisplay.aspx -এ যেতে পারেন।

জানুয়ারির কথা বললে, তাহলে ৪টি রবিবার এবং দ্বিতীয় ও চতুর্থ শনিবারসহ মোট ৬টি ছুটি স্বাভাবিক। ২০২৪ সালের পশ্চিমবঙ্গে জানুয়ারিতে ব্যাঙ্ক ছুটির তালিকা- ১ জানুয়ারি (সোমবার)– নববর্ষের দিন, ৭ জানুয়ারী (রবিবার) , ১২ জানুয়ারি (শুক্রবার)– স্বামী বিবেকানন্দ জয়ন্তী (পশ্চিমবঙ্গ),  ১৩ জানুয়ারি- দ্বিতীয় শনিবার, ১৪ জানুয়ারি- রবিবার, ১৬ জানুয়ারি (মঙ্গলবার)– টুসু পুজো (পশ্চিমবঙ্গ), ২১ জানুয়ারি- রবিবার , ২৩ জানুয়ারি (মঙ্গলবার)- নেতাজি সুভাষ চন্দ্র বসু জয়ন্তী, ২৬ জানুয়ারি (শুক্রবার)- প্রজাতন্ত্র দিবস, ২৭ জানুয়ারি- চতুর্থ শনিবার, ২৮ জানুয়ারি- রবিবার।

এছাড়াও আরও ছুটি রয়েছে অন্যান্য রাজ্যের জন্য। সব মিলিয়ে প্রথম মাসেই পশ্চিমবঙ্গে থাকছে ১১টি ব্যাঙ্কের ছুটি এবং বাদবাকি রাজ্যে ১৬টি। তবে এই ছুটিগুলো শুধুমাত্র ব্রাঞ্চের মধ্যেই সীমাবদ্ধ থাকবে।  আপনি ছুটির দিনেও  মোবাইল ব্যাঙ্কিং, ইউপিআই এবং ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মতো ডিজিটাল পরিষেবাগুলির মাধ্যমে আপনার অনেক কাজ করতে সক্ষম হবেন।