Bangladesh Hilsa in Murshidabad বহরমপুরের বাজারেও হাজির বাংলাদেশের ইলিশ! দাম কত?

Published By: Imagine Desk | Published On:

Bangladesh Hilsa in Murshidabad ভরা মরসুমে বাংলাদেশের Bangladesh Hilsa/ Ilish Fish(Padma) ইলিশ বঙ্গে ঢোকার খবরে বইছিল খুশির হাওয়া। পুজোর আগে পাতে রুপোলী শস্য! আশায় ছিলেন ভোজনপ্রিয়রা। সেই আশা পূরণ হল ঠিকই কিন্তু বাঁধ সাধল ইলিশের চড়া দাম। সপ্তাহ শেষে বহরমপুরের স্বর্ণময়ী বাজারে ইলিশ এর রমরমা। বাজারের মাছ ব্যবসায়ীদের ঝুড়িতে ইলিশ এখন ‘হট কেক’। শনিবারের বাজারেও ইলিশের চাহিদা তুঙ্গে। যদিও ইলিশের আকাশছোঁয়া দামে বিক্রিতে ভাটা পড়েছে, দাবী ব্যবসায়ীদের।

Bangladesh Hilsa in Murshidabad Hilsha Fish Price: জামাইষষ্ঠীর বাজারে বহরমপুরে ইলিশের দাম ১৬০০ টাকা কেজি

Murshidabad এর  মাছ ব্যবসায়ীরা বলছেন, বহরমপুরে বাংলাদেশের ইলিশ এসেছে প্রায় ৫ কুইন্টাল। যোগান বেশী হলেও দাম একটুও কমে নি। এদিন বাজারে ইলিশের পাইকারি দর ছিল ১৮০০ থেকে ১৯০০ টাকা কেজি। যা বিক্রি হয় ২০০০ থেকে ২২০০ টাকা কেজি দরে। আর ইলিশের ওজন মেরেকেটে ১ কেজি থেকে ১ কেজি ২০০ বা ৩০০। মাছ ব্যবসায়ী স্বপন হালদার বলছেন, “ডায়মণ্ডহারবার, দিঘা, কোলাঘাট এর ইলিশের আমদানি কম। আশায় ছিলাম বাংলার ইলিশ এলে বিক্রি ভালো হবে, কিন্তু যা দাম তাতে খদ্দের এর কেনার ইচ্ছে থাকলেও পারছেন না। আমরাও অপারগ। ”

Bangladesh Hilsa in Murshidabad প্রথমে ইলিশ পাঠাতে রাজি না হলেও পুজোর আগে ভারতে পদ্মার ইলিশ পাঠিয়েছে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার। কিন্তু তাতেও লাভের লাভ কিছুই হল না। দাম আর কমল কোথায়? প্রশ্ন ইলিশ প্রেমীদের। পুজোর আগে রাজ্যে পদ্মার ইলিশ আসার খবরে স্বাভাবিকভাবে খুশির হাওয়া বয়েছিল ভোজন-প্রিয় বাঙালির মনে৷ যদিও পুজোর মধ্যে ইলিশের দাম এর কোন পরিবর্তন কি হবে? ইলিশের দাম কি সাধ্যের মধ্যে হবে? সেদিকেই তাকিয়ে ব্যবসায়ী থেকে খদ্দের।