Aman Dhan Cultivation: নেই বৃষ্টি আমন ধান হবে কীভাবে ?

Published By: Madhyabanga News | Published On:

Aman Dhan Cultivation বৈশাখ, জৈষ্ঠ্য পেড়িয়ে আষাঢ় পরে গেলেও এখনও দক্ষিণবঙ্গে দেখা নেই বর্ষার। বৃষ্টি না হওয়ায় মাঠ ঘাট শুকিয়ে কাঠ। তবে বৃষ্টি না হওয়ায় আমন  ধান চাষ হবে কীভাবে তা নিয়ে চিন্তায় ঘুম উড়েছে কৃষকের। মূলত জৈষ্ঠ্য-আষাঢ় মাসে আমন ধানের বীজ বোনা হয়। শ্রাবণ-ভাদ্র মাসে মূল জমিতে রোপণ করা হয় জমিতে। অগ্রহায়ণ-পৌষ মাসে ধান কাটা হয় জমি থেকে।

তবে এবছর জৈষ্ঠ্য পেড়িয়ে আষাঢ় পরে গেলেও এখনও দেখা নেই বৃষ্টির। বর্ষা এখনও দক্ষিণ বঙ্গে না আশায় ধানের জমি ফাকায় পরে রয়েছে। বেলডাঙার কৃষক আব্দুল হামিদ তিনি দীর্ঘদিন ধরে আমন ধানের চাষ করছেন। কিন্তু এই মতন পরিস্থিতি আগে কোনদিন দেখেন নি। তাঁর দাবি, ‘আজ প্রায় ২০ বছর ধরে আমার এই জমিতে আমন ধান চাষ করে এসেছি। কিন্তু এখনও পর্যন্ত এই রকম পরিস্থিতির সম্মুখীন হয়নি কখনও’।

জেলায় একটি বিশাল হেক্টর জমি জুড়ে এই আমন ধানের চাষ হয়। ফলে বহু কৃষক এই ধানের ওপর ভরসা করে থাকেন। জুলাই মাসের ১-৩১ অর্থাৎ এক মাস ধরে আমন ধানের চারা রোপণ করার কাজ চলে। কিন্তু তার আগে দরকার বৃষ্টি। কিন্তু আবহাওয়ার এইরকম বিপরীত রূপ হওয়ার ফলে। আদেও এইবছর আমন ধান হবে কিনা সেই চিন্তায় ধান কৃষকরা। কারণ বৃষ্টি পর্যাপ্ত পরিমাণে না হলে মাটি ভিজবে না। ঠিকভাবে বীজগুলি বেড়ে উঠতে পারবে না। তাই বীজ লাগিয়েও যে কতটা ভালো ফলন আসবে। সেই নিয়েও আশঙ্কা প্রকাশ করছেন জেলার চাষিরা।

সরকারি হিসেবেই আমন চাষের বৃহৎ অংশের জমিতে সেচের ব্যবস্থা নেই। যেখানে সেচের ব্যবস্থা সেখানকার চাষিরাও বাড়তি খরচ নিয়ে চিন্তায় পড়েছেন। ফলে টানা ভারী বৃষ্টি না হলে কী হবে তা নিয়ে চিন্তা বাড়ছে চাষিদের। পাট থেকে সবজি সবকিছুই এখন জলের অভাবে ধুঁকতে বসেছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাষ কয়েক দিনের মধ্যেই দক্ষিণ বঙ্গে বর্ষা আসতে পারে। পাকবর্ষায় শুরু হতে পারে বৃষ্টিও। কয়েক দিনের মধ্যে বৃষ্টি হলে তবেই এবারের আমন ধান চাষ করা সম্ভব হবে না হলে হয়তো জমি পরেই থাকবে বলে দাবি কৃষকদের।

আরও এক আমন ধান চাষি মানসুর আলী তিনি জানান, ‘বীজ লাগানোর কাজ এখনও শুরু করিনি আমরা। কিন্তু হাতে আর কিছুদিন বাকি। তার আগে যদি বৃষ্টি না হয়। তাহলে ফাঁকা জমি পরে থাকবে এবার। কারণ এত কষ্ট করে বীজ লাগাব। সেখান থেকে ভালো ফলনই আসবে না। তাহলে কেন লাগাব ?’

বৃষ্টি হলে বীজ ছড়ান হলেও তা জমিতে পুঁততে কয়েক মাস সময় লাগবে। তারপর সেই ধান কেমন হবে তা নিয়েও চিন্তায় রয়েছে কৃষকরা। ধান চাষ শুরু না হলেও এখন বৃষ্টির দিকেই তাকিয়ে কৃষকরা।