AC Problem: বাইরে থেকে এসেই ঢুকছেন এসিতে কিছু ভুল করছেন না তো ?

Published By: Madhyabanga News | Published On:

AC Problem তীব্র গরম থেকে বাঁচতে দিনরাত এসিতে থাকার কারণে নিঃশব্দে নানা রোগবালাই বাসা বাঁধছে শরীরে। এসির হাওয়া সাময়িক স্বস্তি দিলেও কোন দীর্ঘস্থায়ী রোগগুলির ঝুঁকি বাড়ছে এর ফলে? গরম থেকে এসে এসসিতে ঢুকলে কী হতে পারে আপনার শরীরে। কয়েক মাস থেকেই মুর্শিদাবাদে চলছে দহনজ্বালা। কয়েক দিন ধরে চলছে ভ্যপসা প্যাচপ্যাচে গরম। এর মধ্যে গরম থেকে বাঁচতে বাইরে থেকে এসেই শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্রে ঢুকলে কি করবেন ? কী পরামর্শ চিকিৎসকদের।

মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডাঃ অমিত দাঁ জানান, “যেহেতু বাইরে প্রচণ্ড গরম। তাই আমদের ঘাম হয় প্রচণ্ড পরিমাণে। সেক্ষেত্রে জামাকাপড় সব ভিজে যায়। সেই অবস্থায় যদি আমরা এসি ঘড়ে ঢুকি তাহলে খুব সহজেই আমাদের ঠাণ্ডা লেগে যেতে পারে। তাই বাইরে গরম থেকে এসেই এসির তলায় না বসায় ভালো”।

এই গরমে কীভাবে ব্যবহার করবেন এসি। কতো টেম্পারেচারে করলে শরীর সুস্থ থাকবে তাও জানাচ্ছেন চিকিৎসকেরা। এই বিষয়ে ডাক্তার বাবু জানান, “আমাদের অনেকের অভ্যাস। ১৬-১৮ ডিগ্রীতে এসি চালানোর। এরফলে সহজেই আমাদের শরীরে সেই ঠাণ্ডা হিট করে। ফলে ঠাণ্ডা লেগে যাওয়ার ভয় থাকে। এবং যাদের সহজেই ঠাণ্ডা লাগে তারা জ্বর-সর্দি ধরে নেই। তাই ২৪-২৬ ডিগ্রীতে এসি চালালে শরীরের পক্ষে খুব ভালো হবে”।

শিশুদের ক্ষেত্রেও একই পন্থা নিয়ে আসতে হবে। খুব বেশি ঠাণ্ডার মধ্যে না রাখাই ভালো। আবার বেশি গরমেও রাখা যাবে না। একটা স্থিতিশীল তাপমাত্রায় রাখা উচিত বাচ্চাদের বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। তবে এই গরমে এসির ব্যবহার করলে শরীরে বাসা বাধতে পারে রোগও। তা নিয়েও সচেতন করছেন চিকিৎসকেরা।