১৪ই জুনের মধ্যেই করতে হবে নিজের পরিচয় ও ঠিকানার আধার ভেরিফিকেশন! কীভাবে নিজেই করবেন এই কাজ, পড়ে নিন বিস্তারিত…

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ ওয়েব ডেস্কঃ সরকারি নির্দেশ অনুযায়ী, জুন মাসের ১৪ তারিখের মধ্যেই করতে হবে আধারকার্ড ভেরিফিকেশনের কাজ। নইলে দিতে হবে ফাইন। যদি আপনার আধার কার্ড দশবছরের বেশী পুরোনো হয়ে থাকে, তাহলে সরকারি নির্দেশ অনুসারে ‘প্রুফ অফ আইডেনটিটি’ এবং ‘এড্রেস প্রুফ’ নতুন করে যাচাই করতে হবে।

আগামী ১৪ জুন ২০২৩ পর্যন্ত এই ডকুমেন্টস আপডেট সম্পূর্ণ বিনামূল্যে করা যাবে। তবে উল্লিখিত তারিখ পেরিয়ে গেলে অর্থাৎ ১৪ই জুনের পর এই কাজ করতে গেলে ৫০ টাকা লাগবে অফলাইন মোডে এবং ২৫ টাকা ফাইন লাগবে অনলাইনে।

কীভাবে করবেন?

প্রথমত, যদি মোবাইল নম্বর ও আধার কার্ড পরস্পরের সাথে লিংক থাকে, তবে আধার OTP -র মাধ্যমে ঘরে বসে মোবাইল বা কম্পিউটারের সাহায্যে মাত্র ১০ মিনিটে সম্পূর্ণ বিনামূল্যে এই কাজটি নিজেই করে নিতে পারবেন, সেক্ষেত্রে কারও সাহায্য লাগবে না।

দ্বিতীয়ত, ‘Proof of Identity’ -এর জন্য লাগবে, প্যান কার্ড বা ভোটার কার্ড বা ড্রাইভিং লাইসেন্স বা পাসপোর্ট এবং ‘Proof of Address’ -এর জন্য লাগবে, পাসপোর্ট বা ই-রেশন কার্ড বা ব্যাংক অ্যাকাউন্ট স্টেটমেন্ট বা এলপিজি গ্যাস কানেকশন বিল বা ইলেকট্রিক বিলের ছবি। এই প্রয়োজনীয় নথিগুলি 2mb -র কম সাইজে তুলে JPEG বা PDF মোডে সেভ করে রাখুন।

তৃতীয়ত,  https://myaadhaar.uidai.gov.in সাইটে গিয়ে আধার নম্বর ও Captcha বসালে যে OTP আসবে সেটা বসিয়ে লগইন করতে হবে উক্ত সাইটে। সেখানে ‘Services’ -এর অধীনে ‘Document Update’ অপশনে গিয়ে, ‘Next’ করলে ‘Demographic Details’ দেখা যাবে। সেখানে নাম, ঠিকানা, লিঙ্গ ইত্যাদি প্রয়োজনীয় নথিতে টিক চিহ্ন দিয়ে ‘Next’ করুন।

চতুর্থত, ‘Proof of Identity’ -এর জন্য যেকোনো একটা ডকুমেন্ট সিলেক্ট করুন। যেমন প্যান কার্ড বা ভোটার কার্ড বা পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স। তারপর মোবাইলে বা কম্পিউটারে সেভ করা JPEG বা PDF ফাইলটি আপলোড করে দিন। একইভাবে, ‘Proof of Address’ -এর জন্য যেকোনো একটা ডকুমেন্ট সিলেক্ট করুন। যেমন ব্যাংক অ্যাকাউন্ট স্টেটমেন্ট বা ই-রেশন কার্ড বা পাশপোর্ট বা গ্যাস কানেকশন বিল বা ইলেকট্রিক বিল। তারপর মোবাইলে বা কম্পিউটারে সেভ করা JPEG বা PDF ফাইলটি আপলোড করে দিন।

পঞ্চমত, ‘I hereby…’ মেসেজটা টিক দিয়ে ‘Next’ করে ‘Okay’ করুন। এই মেসেজটি স্ক্রিনে আসবে ‘Dear Resident :This service is free of cost till 14/06/2023’।

শেষধাপ, নিচে ‘Submit’ অপসন আসবে তাতে ক্লিক করুন এবং ‘Acknowledgement’ টি ডাউনলোড করে রাখুন বা SRN নম্বরটি নোট করে রাখুন। আপনার ডকুমেন্ট ভেরিফাই সফল হলো কিনা তা জানতে একসপ্তাহ বাদে আবার স্টেটাস চেক করুন।