Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ব্যুরোঃ১৭ ডিসেম্বরঃ জল নিয়ে সংকট বাড়ছে মুর্শিদাবাদের কান্দি শহরে।
নামছে জলস্তর, অমিল সরকারি জল সরবরাহ। পানীয় জল কিনে খেতে বাধ্য হচ্ছেন মানুষ ।
এর মাঝেই প্রশ্ন উঠছে কান্দির জল প্রকল্প নিয়ে? কংগ্রেস, তৃণমূল, বাম, বিজেপি সবদলই কান্দীর মানুষকে পরিশ্রুত জল খাওয়ানোর কথা দিয়েছেন বারবার। কিন্তু জলের গভীরে তলিয়ে গিয়ছে পানীয় জলের প্রকল্প। উঠছে দুর্নীতির নালিশ।
এক দশকেরও বেশি আগে কান্দি শহরে মানুষের জন্য ভাগীরথী নদী থেকে পাইপে করে জল নিয়ে গিয়ে পরিশুদ্ধ করে কান্দি শহরের বাড়ি বাড়ি বিশুদ্ধ পানীয় জল পৌছে দেওয়ার প্রকল্পের অনুমোদন পায়। প্রকল্পের নোডাল অথারিটি ছিল রাজ্যের পুর-দপ্তর। সেই সময় কেন্দ্রীয় সরকার ৫৬ কোটি টাকা বরাদ্দও করে। কিন্তু আজও সেই প্রকল্প বাস্তবায়িত হয় নি। অভিযোগ উঠেছে, কোটি কোটি টাকার দুর্নীতির। এদিকে দ্রুত কান্দি শহরের জলস্তর নামছে, অন্যদিকে আর্সেনিকের মাত্রা লাগাম ছাড়িয়েছে। এই মুহূর্তে কান্দি শহরের পাশে কার্যত পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে জল শোধনাগারটি, পৌরসভার পাশের মাঠে পানীয় জলের পাইপের স্তুপে জঙ্গল গজিয়েছে, শহরের একাধিক জলের ট্যাঙ্ক দাঁড়িয়ে রয়েছে। বিশেষজ্ঞদের অভিমত, এগুলি আর কোনই কার্যকরী হবে না। শাসক দলের পৌর প্রশাসকের দিকে যাবতীয় অভিযোগের তির দেগেছেন বিরোধীরা। সাধারন মানুষ বিশুদ্ধ পানীয় জলের অভাবে দিশেহারা। বিধানসভা ভোটের আগে পানীয় জল ইস্যুতে ফের সরগরম কান্দির রাজনীতি। কান্দীর বাসিন্দা দেবাশিস বন্দোপাধ্যয় জানাচ্ছেন, জল প্রকল্প নিয়ে কার্যত হতাশ কান্দীর মানুষ। ‘আমাদের মনে হয় আগামী দশ বছরেও এই প্রকল্প হবে। দীর্ঘদিন ফেলে রাখা পাইপ, জলাধার সেগুলিও আর ব্যবহারযোগ্য নেই”।
কান্দীর বিধায়ক সাফিউল আলম খানের সাফ অভিযোগ, কোটি কোটি টাকা লুট হয়েছে জল প্রকল্পে। এর উপর সাবমার্সিবল বসিয়ে অপরিশোধিত জল সরবরাহ হচ্ছে শহরে।
কান্দীর প্রাক্তন বিধায়ক, পৌরসভার প্রশাসক অপুর্ব সরকারের সাফাই,’ এটা কেন্দ্রের প্রকল্প ছিল , কেন্দ্র টাকা দেয় না। এখনও কেন্দ্র টাকা দেয় নি, এই প্রকল্পের সমস্ত টাকা মমতা বন্দোপাধ্যায়ের সরকার ২০১১ সালের পর থেকে দিচ্ছে। আমরা চুরি বাটপারি করে থাকলে, কমপ্লেন হোক, আমরা জেলে যেতে তৈরি আছি, আমাদের চিন্তার কোন কারণ নেই’ ।
বিজেপি নেতা গৌরীশঙ্কর ঘোষাল জল প্রকল্প নিয়ে সুর চড়িয়ে বলেন, ‘আমারা সরকারে এলে এ বিষয়ে তদন্ত হবে, প্রয়োজনে সিবিআই হবে”।
বিধানসভা ভোটের ডঙ্কা বাজতে পানীয় জলের ইস্যুতে আবার সরগরম কান্দী। কান্দীর জনসভায় বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের মুখেও শোনা গিয়েছে জল প্রকল্পের কথা।
তবে জল নিয়ে আদৌ ভাবছে রাজনৈতিক দলেরা, নাকি চলছে জল মাপামাপি; প্রশ্ন কান্দির মানুষের।