৩৮৪ কোটি টাকার প্রকল্প, শিলান্যাস করলেন মমতা, কী কী পেল মুর্শিদাবাদ ? Mamata Murshidabad Visit

Published By: Madhyabanga News | Published On:

বুধবার মুর্শিদাবাদ জেলা সফরে এসে ৩৮৪ কোটি টাকা (প্রস্তাবিত)  অর্থমূল্যের ৩৬টি জনমুখী প্রকল্পের শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Mamata Banerjee CM WB । এছাড়াও ২৬৮ কোটি টাকা ব্যায়ে ৪১টি জনমুখী প্রকল্পের উদ্বোধন  করেন মুখ্যমন্ত্রী।

জনস্বাস্থ্য কারিগরী  দপ্তরের বিভিন্ন প্রকল্প , নগর উন্নয়ন ও  পৌর বিষয়ক দপ্তর, কান্দি পৌরসভার ৭২টি রাস্তা, পূর্ত দপ্তরের প্রায় ৭৩ কিলোমিটার রাস্তা সম্প্ররাসণের কাজ,  মেডিক্যাল কলেজ হাসপাতালে তৃতীয় স্তরের ক্যান্সার হাসপাতাল, ছাত্রী নিবাস নির্মাণ , গ্রামীণ উন্নয়ন দপ্তরের  ব্রিজ নির্মান , বিদ্যুৎ চালিত পাম্প কেন্দ্র, সেচ দপ্তরের তিনটি জলাধারের বাঁধ নির্মাণ , শ্রম দপ্তরের শ্রমিক ভবন নির্মাণ , সংখ্যালঘু ও মাদ্রাসা শিক্ষা দপ্তরের তিনটি কমিউনিটি হলসহ  বিভিন্ন প্রকল্পের শিলান্যাস  ও উদ্বোধন  করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়  ।

এদিন ৩৬ টি প্রকল্পের শিলান্যাস হয়। জেলার ২৪ টি কার্যকরী নলবাহিত পানীয় জলসংযোগ প্রকল্প এবং ৬ টি লোহা ও আর্সেনিকমুক্ত পানীয় জল পরিশোধন কেন্দ্রের শিলান্যাস করেন মুখ্যমন্ত্রী। এতে প্রায় সাড়ে নয় লক্ষ মানুষ উপকৃত হবেন।

মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তৃতীয়স্তরের ক্যানসার  চিকিৎসা কেন্দ্র Third Stage Cancer Treatment Centre  নির্মাণ করা হবে। খরচ হবে প্রায় ৩২১৫ লক্ষ টাকা। ভগবানগোলার টোপিডাঙ্গা হাই মাদ্রাসায় High Madrasa  ছাত্রীনিবাস নির্মাণ করা হবে।

পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন দপ্তর জেলার ৫ টি স্থানে ব্রিজ নির্মাণ করবে, ৩ টি রাস্তা নির্মাণ করা হবে। তৈরি হবে ১১ টি শৌচালয়। বহরমপুরে শ্রমিক ভবন নির্মাণ করা হবে। জেলার ২৬০ টি স্থানে হবে হাই ভোল্টেজ ডিস্ট্রিবিউশন সেন্টার।

এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্পের শিলান্যাস হয় বুধবার। এদিন জনস্বাস্থ্য কারিগরী দপ্তরের দুটি নলবাহিত পানীয় জল সরবরাহ প্রকল্পে উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। বহরমপুরের কোদলা ও বড়ঞার পাচ্চিপাড়ায় এই প্রকল্পদুটি রয়েছে।

মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের ১২৫ শয্যাবিশিষ্ট ছাত্রী আবাসের উদ্বোধনও হয় এদিন । মুখ্যমন্ত্রী জেলায় ১০ টি মিনি ইন্ডোর গেমস কমপ্লেক্সেরও উদ্বোধন করেন। এদিন মোট ৪১ টি প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। প্রায় ২৬৮ কোটি টাকা খরচ হয়েছে এই প্রকল্প রূপায়ণে।

বুধবার প্রশাসনিক সভায় মুর্শিদাবাদ জেলার পর্যটন শিল্পের বিকাশে এবং কর্মসংস্থানে  জোর দেন মুখ্যমন্ত্রী।