১৫৭ তম জন্ম বার্ষিকীতে রামেন্দ্র সুন্দর ত্রিবেদীকে স্মরণ কান্দীতে

Published By: Madhyabanga News | Published On:

নিজস্ব প্রতিবেদন: আচার্য রামেন্দ্র সুন্দর ত্রিবেদীর ১৫৭ তম জন্ম দিবস বিশেষভাবে পালিত হল মুর্শিদাবাদ জেলার কান্দীতে। বিজ্ঞান সাধক, শিক্ষাবিদ, সাহিত্যিক হিসেবে পরিচিত ছিলেন রামেন্দ্র সুন্দর ত্রিবেদী। ১২৭১ সালের ৫ ই ভাদ্র মুর্শিদাবাদের কান্দীর জেমো ত্রিবেদী পরিবারে তাঁর জন্ম হয়।পড়াশোনা করেন কান্দী রাজ উচ্চ বিদ্যালয়ে। কান্দী শহর জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তাঁর স্মৃতি যা আজও সমান ভাবে উজ্জ্বল। শনিবার ১৫৭ তম জন্মদিবস পালন কড়া হল কান্দি রামেন্দ্র সুন্দর ত্রিবেদী স্মৃতি সংগ্রহশালার তরফে। আচার্য রামেন্দ্র সুন্দর ত্রিবেদীর আবক্ষ মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানানো হয়। ১৫৭ তম জন্ম জয়ন্তীতে ফিরে দেখা তাঁর জন্মভিটে জেমো তেও । কান্দী শহর জুড়ে রামেন্দ্র সুন্দরের জন্ম দিবস কে সামনে রেখে নানান অনুষ্ঠানের মধ্যে দিয়ে স্মরণ করা হল আচার্য রামেন্দ্র সুন্দর কে।

একই সাথে মহারাজা যোগেন্দ্র নারায়ন রায়ের এদিন ১৭৫ তম জন্ম জয়ন্তী।বর্তমানে যেটি আজ রামেন্দ্র সুন্দর স্মৃতি সংগ্রহশালা, পূর্বে ছিল পান্থ নিবাস যা মহারাজা যোগেন্দ্র নারায়ন রায় ১৯২১ সালে ধর্ম বর্ণ নির্বিশেষে সকলের জন্য তৈরি করেছিলেন। আচার্য রামেন্দ্র সুন্দর ত্রিবেদী ও মহারাজা যোগেন্দ্র নারায়ন রায়ের অবদান আজও কান্দী বাসীর মনে স্ব-মহিমায় ভাস্বর।

কান্দী বাসীর কাছে এই দিনটি একটি বিশেষ দিন হিসেবে পালিত হয়ে আসছে প্রথম থেকেই । প্রত্যেক বছর কান্দী কোর্ট থেকে শুরু করে জেমো রামেন্দ্র স্মৃতি পাঠাগার এবং জেমো নতুন বাড়ি রামেন্দ্র সুন্দর সুতিকাগৃহতেও অনুষ্ঠান স্মৃতিচারণার মধ্যে দিয়ে তাকে স্মরণ করা হয়। কিন্তু এবছর করোনা আবহে ছোট পরিসরেই তাঁর অনুরাগীরা আনুষ্ঠানিক ভাবে তাকে স্মরণ করলেন। সামাজিক দূরত্ব বজায় রেখেই সামিল হন সকলে।

স্কুল পড়ুয়ারা অংশ নেয় প্রভাত ফেরিতে। জেমো থেকে শুরু হয়ে এই প্রভাত ফেরি কান্দী শহর পরিক্রমা করে। এদিন রামেন্দ্র সুন্দর স্মৃতি সংগ্রহশালায় গান আবৃত্তি স্মৃতি চারনার মধ্যে দিয়ে কান্দীর ভুমিপুত্র আচার্য রামেন্দ্র সুন্দর ত্রিবেদীর জন্মজয়ন্তী উদযাপনে সামিল হলেন সকলে।