স্কোয়ারে শুরু খাদি মেলা, ১২৫ টি স্টলে শিল্পের পসরা Khadi Mela

Published By: Madhyabanga News | Published On:

১২৫ টি স্টল নিয়ে  জোনাল স্তরের খাদি মেলা শুরু হল বহরমপুরে । শনিবার মেলার উদ্বোধন করেন মুর্শিদাবাদ জেলা শাসক শরদ কুমার দ্বিবেদী। স্কোয়ার ফিল্ডে মেলা চলবে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ১২ টা থেকে রাত্রি ৯ টা পর্যন্ত খোলা থাকবে এই মেলা।

খাদি মেলায় শিল্পীদের স্টল

করোনার তৃতীয় ঢেউ আছড়ে পরার সাথেই খাদি শিল্পী, হস্ত শিল্পীদের মনেও নেমে আসে আশংকা। পশ্চিমবঙ্গ খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদের আয়োজনে এই  মেলা শুরু হওয়ায় কিছুটা স্বস্তিতে শিল্পীরাও।   মুর্শিদাবাদ সহ ১০ টি জেলার শিল্পীরা এই মেলায় অংশগ্রহন করেছে।  মেলা প্রাঙ্গনে মোট স্টল সংখ্যা ১২৫ টি। খাদি বস্ত্রের বিপুল সম্ভার রয়েছে, রয়েছে হস্তশিল্পের স্টল। আগামী দু সপ্তাহ ধরে চলবে খাদি মেলা। উদ্বোধনের পরেই একাধিক স্টল ঘুরে দেখলেন জেলা শাসক। কথা বললেন শিল্পীদের সঙ্গে। খাদি মেলার মাধ্যমে মুর্শিদাবাদ সিল্ক শাড়িকে নতুন ভাবে তুলে ধরার ভাবনা রয়েছে জেলা প্রশাসনের।

আয়োজকরা জানান,  করোনা বিধি মেনেই চলবে  জোনাল স্তরের খাদি মেলা। মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বিধি মেনে চলার ক্ষেত্রে বিশেষ সতর্কতা থাকছে মেলা প্রাঙ্গণে। পশ্চিমবঙ্গ খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ’এর জেলা আধিকারিক দেবর্ষি রায় জানান, করোনা আবহে বিগত দু বছর ধরে লাভের মুখ দেখেন নি, সেই খাদি ও হস্তশিল্পের ক্ষুদ্র ব্যবসায়ীরা আবার একটা সুযোগ পেলেন- মেলা ঘিরে আশাবাদী  পশ্চিমবঙ্গ খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ। মেলা ঘিরে উৎসাহী শহরের মানুষও।