‘সুপারি’ নিয়ে থিয়েটার ফিরছে সদনে

Published By: Madhyabanga News | Published On:

বহরমপুর রবীন্দ্রসদনে ফিরছে থিয়েটার।  শিল্পীরা মঞ্চে বাঁচে ,তবুও করোনার প্রকোপে দীর্ঘ ১৮ মাস ধরে সব মঞ্চ বন্ধ । রাজ্য সরকারের নির্দেশিকা মেনে গত ৩১শে জুলাই খুলে দেওয়া হয়েছে সমস্ত প্রেক্ষাগৃহ ।বহরমপুর রবীন্দ্র সদনে আবার শুরু হচ্ছে থিয়েটার । নিয়মিত নাট্য আসরে এবারে ঋত্বিক ও ছান্দিকের প্রযোজনায় নাটক ফিরছে বহরমপুরে । যারা শিল্পী তাঁরা তাঁদের চর্চা নিজেদের মতন চালিয়ে যান ঠিকই ,তবুও সেই শিল্পী সত্তার বিকাশ ঘটে মঞ্চে ।নতুন পুরনো সব রকম প্রযোজনা নিয়েই ১৭ ও ১৮ ই সেপ্টেম্বর ‘ঋত্বিক’ নাট্য গোষ্ঠী আসছে বহরমপুর   রবীন্দ্র সদনে ।

সাথে রয়েছে ‘ছান্দিক’ নাট্য গোষ্ঠীর একটি প্রযোজনা  । ১৭ তারিখে সন্ধ্যা ৭ টায় ঋত্বিক নাট্য গোষ্ঠীর প্রযোজনায় অভিজিৎ তরফদারের নাটক ‘সুপারি’  মঞ্চস্থ হবে ।  বিপ্লব দে’র নির্দেশনায় এই নাটক করছে ঋত্বিকের অভিনেতা অভিনেত্রীরা   ।    রয়েছে ছান্দিক নাট্যগোষ্ঠীর প্রযোজনায় মোহিত লাল চট্টোপাধ্যায় এর নাটক ‘সিদ্ধিদাতা’, নির্দেশনায়  কিশলয় সে্নগুপ্ত ।

১৮ তারিখ অভিনীত হবে ঋত্বিক প্রযোজিত স্লাওমির মজেকের ‘দ্য পুলিশ’ আশ্রিত মহিতলাল চট্টোপাধ্যায় এর নাটক ‘তুষের আগুন’,নির্দেশনা বিপ্লব দেব ।
‘সুপারি’ ঋত্বিক নাট্যগোষ্ঠীর একটি নতুন  প্রযোজনা । নাটকটির নির্দেশক বিপ্লব দে জানান , “  ব্রেখট বলেছিলেন ,থিয়েটার সময়ের কথা বলে; আশাকরি অনান্য প্রযোজনার মতন এটাও দর্শকদের ভাল লাগবে। সমস্ত প্রস্তুতিই কোভিড বিধি মেনেই করেছি ,বাকিটা সময় বলবে ।”

করোনার ভয় এখনো মানুষের মন থেকে যাইনি ,সামনেই তৃতীয় ঢেউ । চিন্তিত সাধারন দর্শক থেকে শিল্পি । তবুও এর মাঝেই মঞ্চে আবার নাটক ফিরছে এটাই খুশির বার্তা নাত্যপ্রেমি ও শিল্পীদের কাছে ।