সাইকেলে ভালো থাকে ফুসফুস; করোনা আবহে ভালো থাকে স্বাস্থ্য ;৩ জুন বিশ্ব বাইসাইকেল দিবসে কী বলছেন এক্সপার্টরা

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ব্যুরোঃ৩জুনঃ  আপনার বাইসাইকেলটি চালাচ্ছেন তো ? স্বাস্থ্য নিয়ে সবাই যখন চিন্তায়, ৩ জুন বিশ্ব বাই সাইকেল দিবসে সাইকেল চালানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। করোনা আবহে টোটো, অটো ছেড়ে অনেকেই ফিরেছেন সাইকেলে। সাইকেল আপনার নিজের হওয়ায় কমে সংক্রমণের ঝুঁকি। শারীরিক পরিশ্রমে বাড়ে ফুসফুসের কর্মক্ষমতাও।  এক্সপার্টরা বলছেন,  কেবল পরিবহণের একটি যানবাহন নয়,   নিয়মিত সাইকেল চালানো স্বাস্থ্যেরও বিভিন্ন উপকার করে। উপকার  হয়  পরিবেশেরও।

সাইক্লিংয়ের গুরুত্ব তুলে ধরে ২০১৮ সালে প্রথমবারের জন্য   ৩ রা জুন জাতিসংঘের সাধারণ অধিবেশন বিশ্ব সাইকেল দিবস হিসাবে পালিত হয়। দিনটির সাইকেলের স্বতন্ত্রতা  এবং বহুমুখীদিকগুলিও তুলে ধরে।

প্রায়  ২ শতাব্দীরও বেশি সময় ধরে পরিবহনের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে সাইকেল ।  ২০২১ সালের বিশ্ব সাইকেল দিবসটি উদযাপন করার সময় দেখে নিই সাইকেল চালানোর কয়েকটি সুফলঃ

১। ভালো থাকে হার্টঃ হার্টের স্বাস্থ্য ভালো হয় আপনি সাইকেল চালালে। অনেক বিশেষজ্ঞ বিশ্বাস পরামর্শ দেন,  নিয়মিত কার্যকলাপ হিসাবে সাইকেল চালানো আপনাকে আপনার হৃদয়ের স্বাস্থ্যের উন্নতি করে।  গুরুতর কার্ডিয়াক সমস্যার ঝুঁকিও  কমে অনেকটাই।  নিয়মিত সাইকেল চালানো আপনার রক্তচাপও নিয়ন্ত্রণে রাখে।

২। কমবে ওজনঃ যারা ওজন কমাতে চান, তাদের জন্য সাইকেল চালানো খুব জরুরী একটি কাজ। ঠিকভাবে সাইকেল চালালে ৪০০ থেকে ১০০০ ক্যালোরি বার্ন হতে পারে। যা আপনার ওজন কমাতে সাহায্য করবে।

৩। ভালো থাকে ফুসফুসঃ ফুসফুসের স্বাস্থ্যের উন্নতি হয় নিয়মিত সাইকেল চালালে।  সাইক্লিংয়ের ধরণ  ফুসফুসের জন্য খুব উপকারী। সাইক্লিংয়ের সময়, ফুসফুসগুলি ক্রমাগত তাজা অক্সিজেন সরবরাহ করা হয়, এবং উচ্চ শ্বাস প্রশ্বাসের হার তাদের চারপাশের পেশীগুলির বিকাশ করে। একটি সুস্থ ফুসফুস আরও অক্সিজেন সমৃদ্ধ বায়ু শোষণ।

এছাড়াও সাইকেল চালালে বাড়ে পায়ের পেশীর শক্তি, কর্মক্ষমতা। কমে মানসিক চাপও। করোনা আবহে বাইরে যাওয়ার প্রয়োজন হলে, সাইকেল ব্যবহারে কমে করোনার ঝুঁকিও।