সাইকেলেই ১৫০ দিন পার; ১০,৩৯৮ কিলোমিটার পথ ! জোজো বাড়ি ফিরছেন কবে ?

Published By: Madhyabanga News | Published On:

বেদান্ত চট্টোপাধ্যায়ঃ  সাইকেলেই ১৫০ দিন পার !এই আজব কীর্তিই করে দেখালেন  মুর্শিদাবাদের লালগোলার ছেলে প্রসেনজিতৎ দাস। সকলে প্রসেনজিতৎ’কে জোজো বলেই চেনেন ।  জোজো সাইকেল  চালিয়েই ১০৩৯৮ কিমি পথ অতিক্রম করেছেন  । ২৫শে জানুয়ারি বুধবার জোজোর এই তেপান্তরের যাত্রার ১৫৪ দিন সম্পূর্ণ হল ।ভারতবর্ষের মোট ১৫ টি রাজ্য, ৬ টি কেন্দ্রশাসিত অঞ্চল পার করে এই মুহূর্তে জোজো পৌঁছে গিয়েছেন  পন্ডিচেরী । যাত্রা শুরু হয়ে ছিল মুর্শিদাবাদের লালগোলা থেকে । তেপান্তরের পথে জোজো সকলের কাছে বার্তা দেন দূষণ মুক্ত ভারত গড়ার ,রক্তদান করার ।প্রসঙ্গত জোজো জানান ,কোন সময় রক্ত দান করা উচিত!কেন রক্ত দান করা উচিত এই সব নিয়েই সে যেখানে পৌছয় সেখানকার মানুষদের সচেতন করে ।

জোজোর সাথে ফোনে কথা বলতে বলতে জোজো নিজেই জানান এতো গুলো রাজ্য পার করে আসতে গিয়ে দেখেছেন বিভিন্ন রাজ্যের বিভিন্ন রকমের সংস্কৃতি । জম্মু,শ্রীনগের স্মৃতিচারণা  করতে গিয়ে আবেগ তাড়িত হয়ে বলেন ,“বিশেষ কারণে শ্রী নগরে কিছু দিন ছিলাম।সেখানকার ভারতিয় সেনারা যে সম্মান আমায় দিয়েছেন তা আমার পরম প্রাপ্তি।” জোজোর উদ্দেশ্য একটাই এই যান্ত্রিক দুনিয়া কে দূষণ মুক্ত করা, দূষণ মুক্ত ভারত গড়া।

শুধু কি সম্মান !অনেক জায়গায় গিয়ে বিভিন্ন সমস্যা তেও পরতে হয়েছে জোজোকে । তবে পথের সমস্ত বাধা অতিক্রম করে সাইকেল করেই ১৫৪ দিনে ভারতবর্ষের অনেকটাই ভ্রমণ করে ফেলেছেন । জোজো তাঁর প্রতিদিনের যাতায়াতের গল্প শোনান নেট মাধ্যমে “Journey with Jojo” র মাধ্যমে।টুকরো টুকরো ছবি দিয়ে সকল জানান তাঁর প্রতিদিনের কথা ।জোজোর এই তেপান্তরের যাত্রা চলবে এখনো অনেক দিন,তবে নিজেই জানাচ্ছেন আগত দোল উৎসবেই পশ্চিমবঙ্গ এ আসার চেষ্টা করবেন।