সবুজ মুর্শিদাবাদ- অভিযান শুরু ,৫০০ গাছ নিয়ে ১৬ টি সংস্থা রাস্তায়

Published By: Madhyabanga News | Published On:

‘সবুজ মুর্শিদাবাদ’ গড়ার স্বপ্ন দেখে ফেলেছেন জেলার একঝাঁক পরিবেশপ্রেমী মানুষ   । সেই  স্বপ্নকে সত্যি করতে পথে নামলেন গাছ প্রেমীরা। বৃহত্তম বৃক্ষরোপণ অভিযানের সূচনা হয়ে গেল শনিবার বহরমপুরে। জেলার ১৬ টি স্বেচ্ছাসেবী সংগঠন কাঁধে কাঁধ মিলিয়ে এই কর্মযজ্ঞে সামিল হয়েছে । বিশাল এই অভিযানের সূচনা করলেন মুর্শিদাবাদ পুলিশ জেলা পুলিশ সুপার কে শবরী রাজকুমারসহ  উচ্চ পদস্থ পুলিশ কর্তা ও বিশিষ্টজনেরা। এদিন কাটাবাগান থেকে কুমড়োদহ ঘাট অব্ধি ২ কিমি রাস্তার দু ধারে ৫০০ টি গাছ লাগানো হয়।

 

সবুজ বাঁচাতে জনসচেতনতা গড়তে হয় র‍্যালি। বিজ্ঞানসম্মত উপায়ে গাছ লাগানোর পরিকল্পনা নেওয়ার সাথেই কী কী ধরনের গাছ লাগানো হবে, গাছ লাগানোর পরে তার রক্ষনাবেক্ষন- সমস্ত রূপরেখাই তৈরি হয়েছে। যে কর্মকাণ্ডে স্থানীয় প্রশাসন, পঞ্চায়েত সহযোগিতায় থাকবে। সবুজায়নের লক্ষে এই কর্মকাণ্ডের মাধ্যমে পরিবেশ বান্ধব মুর্শিদাবাদ গড়ে তোলার লক্ষ্যে সামিল হয়েছে  মুর্শিদাবাদ জেলা পুলিশও।

একটি গাছ একটি প্রাণ, গাছ লাগাও প্রাণ বাঁচাও, এগুলি শুধু বইয়ের পাতায় আবদ্ধ থাকলেই চলবে না। আমাদের তা বাস্তবায়ন করতে হবে। তাই বৃক্ষরোপনে এগিয়ে আসার আহ্বান জানানো হয় সর্বসাধারনকে।