শৈশবের পুজোর গল্প ফিরে এল ইমাজিন উৎসবের আড্ডায়!

Published By: Madhyabanga News | Published On:

দেবনীল সরকারঃ মহালয়ার দিন দেবীপক্ষের সূচনার সাথে, ইমাজিন কমিউনিটি মিডিয়া আয়োজিত উৎসবের আড্ডারও শুভ সূচনা হয়ে গেল । বহরমপুর শহরের অত্যাধুনিক সুবিধা সম্পন্ন ঝাঁ চকচকে হোটেল গোল্ডেন রিট্রিটে মহালয়ার সন্ধ্যায় ‘উৎসবের আড্ডা’-র শুরু হল। বাঙালি আড্ডাপ্রিয় জাতি। বাঙালির কোন উৎসবই আড্ডা ছাড়া সম্পূর্ণ হয় না। সেই ধারাকে অব্যাহত রাখতেই ইমাজিনের এই উদ্যোগ।

ইমাজিন পুজোর আড্ডায় চাঁদের হাট। ছবিঃ ময়ূরেশ রায়চৌধুরী

অনুষ্ঠান শুরু হয় নাজমুল হকের গান দিয়ে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শহর তথা জেলার বিশিষ্ট ব্যক্তিত্বরা। তাঁদের পুজোর স্মৃতি ও উৎসবের আনন্দ নিয়ে আড্ডা, গানে জমে উঠেছিল অনুষ্ঠান। চাঁদের হাট বসেছিল গোল্ডেন রিট্রিটে। উপস্থিত ছিলেন কাশিমবাজার রায় রাজবাড়ির বর্তমান রাজা শ্রী প্রশান্ত রায় ও তাঁর স্ত্রী সুপ্রিয়া রায়, গোল্ডেন রিট্রিটের কর্ণধার শ্রীমতী রিমি দাস, লোকসঙ্গীত শিল্পী অনুপ চক্রবর্তী, নাট্য ব্যক্তিত্ব শ্রী প্রদীপ ভট্টাচার্য, প্রখ্যাত ডাক্তার রঞ্জিত রায়চৌধুরী ও ডাঃ নির্মল সাহা, সমাজকর্মী ডঃ চন্দ্রানী সেনগুপ্ত, গায়ক ও ডাক্তার অনির্বাণ দত্ত, শিক্ষাবিদ মণি চৌধুরী ও হাস্য কৌতুক শিল্পী শ্রী অলোক বিশ্বাস প্রমুখ। গোল্ডেন রিট্রিটের নজরকারা পরিবেশে অতিথিদের আড্ডা জমে উঠতে একদমই সময় লাগেনি। আড্ডার সঞ্চালনার দায়িত্বে ছিলেন মোহর ব্যানার্জি।

পুরনো সময়ের স্মৃতি থেকে শুরু করে আজকের পুজোর আনন্দ – এই বিষয়ে আড্ডা জমে ওঠে। কাশিমবাজারের রাজার স্মৃতি থেকে উঠে আসে তাঁদের রাজবাড়ির পুজোর ইতিহাস। আবার হঠাৎই প্রদীপ বাবুর ছোট বেলার বাজি ফাটানোর ঘটনা ও সাথে অনুপবাবুর গলায় ‘কালো জলে কুচলা তলে’ গান আড্ডার পরিবেশকে আরও স্বতঃস্ফূর্ত করে তোলে। নিজের ছোট বেলার পুজোর কথা স্মৃতিচারণ করেন হোটেলের কর্ণধার রিমি দাস। একে একে ডাঃ রঞ্জিত, মণি চৌধুরীও নিজেদের পুজো অভিজ্ঞতার কথা বলেন। মণি চৌধুরী  বলেন, ‘পুজো যার যার কিন্তু উৎসব সবার। বিশৃঙ্খলতার নাম উৎসব নয়।’ তিনি নতুন প্রজন্মকে সুস্থভাবে পুজো পরিচালনার পরামর্শ দেন।

শেষদিকে নিজের কৌতুকের ডালি সাজিয়ে আড্ডার মাঝে হাসির রোল তোলেন কৌতুক শিল্পী অলোক বিশ্বাস ওরফে মুর্শিদ চাচা। এই উৎসবের আড্ডা শেষ হয় ডাঃ অনির্বাণ দত্তের স্বরচিত গান দিয়ে, যা এক মুহূর্তে পুজো যে আসন্ন, সেই আনন্দ জানান দেয়। এছাড়াও এই আড্ডার চলাকালীন ‘মা দুর্গা’কে নিজের শিল্প ভাবনার মাধ্যমে ক্যানভাসে তুলি দিয়ে, ফুটিয়ে তুলছিলেন চিত্রশিল্পী শ্রী সৌমেন্দ্র কুমার মণ্ডল।

ইমাজিন উৎসবের আডা। ছবিঃ ময়ূরেশ রায়চৌধুরী

ইমাজিন আয়োজিত উৎসবের আড্ডার প্রথম দিনের, বহরমপুর শহরের ৬টি পুজো কমিটির সদস্যরা আমন্ত্রিত ছিলেন। তাঁদের নিয়ে ছিল অনুষ্ঠানের শেষ পর্ব ‘পাড়ায় পাড়ায় পুজোর লড়াই’। লোয়ার কাদাই, বাবুলবোনা, বিষ্ণুপুর আমরা কজন, ভট্টাচার্য পাড়া, অয্যোধ্যা নগর ও চুনাখালী সার্বজনীন দুর্গাপুজো কমিটির সদস্যরা। পোর্ডিয়ামে কার থিম ভালো! আর প্রতিমা শ্রেষ্ঠ! – এই নিয়ে কথার লড়াই হয়। এই অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে ছিলেন গার্গী ও বেদান্ত। তাঁদের নিয়ে ক্যুইজ ও বেলুন ফোলানো এই দুটি মজার খেলা আয়োজিত হয়। সেখানে প্রথম স্থান অধিকার করে লোয়ার কাদাই সার্বজনীন। অনুষ্ঠানের পরে হোটেল গোল্ডেন রিট্রিটের পক্ষ থেকে ছিল রাজকীয় রাতের খাবারের ব্যবস্থা। ইমাজিনের এই উৎসবের আড্ডার উদ্যোগকে সাধুবাদ জানান অতিথিরা। এই আড্ডা আবার বসবে ও চলতে থাকবে পাড়ায় পাড়ায় পুজোর লড়াই।