শীতে বাড়ছে খেজুর গুড়ের চাহিদা , দাম কেমন খাঁটি গুড়ের ? Murshidabad Nolen Gur

Published By: Madhyabanga News | Published On:

চিরঞ্জিত ঘোষঃ হরিহরপাড়াঃ – শীতের তীব্রতা যত প্রকট হয়েছে ততই বাড়ছে খেজুরের গুড়ের চাহিদা। শীতকালে  নানা ধরনের পিঠে , পায়েস তৈরির জন্য খেজুরের গুড়ের কোনও বিকল্প নেই। এবছর জাঁকিয়ে  পড়েছে শীত, খেজুর গাছে রসও ভালোই হয়েছে। ফলে শীতের সময় খেজুর গুড়ের চাহিদাও ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

মুর্শিদাবাদ জেলার হরিহরপাড়ায় লালনগর, হুমাইপুর, মোসমাড়া সহ বিভিন্ন এলাকায় বহু ব্যবসায়ী প্রতি বছর এই খেজুর গুড়ের ব্যবসা  করে থাকেন। গ্রামের পাশাপাশি বাড়তি লাভের আশায় তারা বিভিন্ন গ্রামে ও শহরেও এই গুড় সরবরাহ করে থাকেন। এবার শীতের ইনিংস দীর্ঘ হওয়ায় ব্যবসায়  অনেকটায় লাভের মুখ দেখছেন, ফলে মুখে হাসি ফুটেছে প্রত্যন্ত এলাকার গুড় ব্যবসায়ীদের।

ভালো গুড়ের চাহিদা তুঙ্গে

লালনগরের গুড় বিক্রেতা শেখ ওমর, জানান, ভোর হতেই গাছ থেকে রস সংগ্রহ করতে বেড়িয়ে পড়া, বেলা বাড়ার আগেই সেই রস সংগ্রহ শেষ। তারপর ভালো করে ঘন্টা তিনেক সেই রস ফোটানোর পর খেজুর গুড় তৈরি হয়। ঐ গুড় দিয়ে ঝোলা গুড়, বালি গুড়, ও পাটালি আকরা ।

খেজুর গুড়ের জন্য খেজুর রস সংগ্রহ করা হচ্ছে।

পৌষপার্ব্বনি উৎসবে পিঠের সাথে এই খেজুর গুড় খেতে খুব সুস্বাদু লাগে। মাঘ মাসে নলেন গুড়ের সন্দেশ ও রসগোল্লার ব্যাপক চাহিদা থাকে। এবার পৌষ পার্ব্বনের পরেও জারি রয়েছে শীতের ইনিংস। ফলে খেজুরের রসও  মিলছে ভালো। ফলে আরও বেশ কিছুদিন এই ব্যবসা চলবে বলেই মনে করছেন গুড় ব্যসবাসীয়া।

হরিহরপাড়ায় হুমাইপুরের গুড় বিক্রেতা শেখ আলাউদ্দিন জানান গত বছর করোনা অতিমারির জন্য ব্যবসায় অনেকটা ভাঁটা পড়েছিল। এবছর একদিকে যেমন চাহিদা রয়েছে, তেমনি গত বছরের মতো এবারও দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে দামও কিছুটা বেড়েছে। ঝোলা গুড় পাওয়া যাচ্ছে ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে, আর নলেন গুড় বিকচ্ছে ১৩০ থেকে ১৫০ টাকায়। আর পাটালি বিক্রি হচ্ছে ১৬০ টাকা থেকে ১৮০ টাকার মধ্যে ।