শিক্ষক নিয়োগ দুর্নীতি কান্ডে গ্রেফতার প্রাক্তন ডিআই ও দুই সরকারি কর্মী

Published By: Madhyabanga News | Published On:

বিদ্যুৎ মৈত্র, মধ্যবঙ্গ নিউজ, বহরমপুরঃ মুর্শিদাবাদের সুতি ব্লকের গোঠা এ আর রহমান হাইস্কুলের শিক্ষক নিয়োগ দুর্নীতি কান্ডে (সুতি থানার কেস নম্বর ৩৪/২৩) রাজ্য গোয়েন্দা পুলিশের হাতে কলকাতা ভবানী ভবনে গ্রেফতার হলেন মুর্শিদাবাদের প্রাক্তন জেলা বিদ্যালয় পরিদর্শক (অবসরপ্রাপ্ত) পূরবী দে বিশ্বাস। বহরমপুরে রাজ্য গোয়েন্দা পুলিশের জেলা দফতরে শুক্রবার দিনভর জিজ্ঞাসাবাদের পর সিআইডি আধিকারিকরা গ্রেফতার করেন জেলা বিদ্যালয় পরিদর্শকের অধীনস্থ দুই কর্মচারী নিত্যগোপাল মাঝি ও অবসরপ্রাপ্ত কর্মচারী অঞ্জনা মজুমদারকে। এদিন সিআইডি অন্য দুই শিক্ষা আধিকারিক সোমনাথ বিশ্বাস ও সুনীল বর্মণকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দেয়।
অন্যের চাকরির মেমো নম্বর জাল করে নিজের ছেলের নামে করিয়েছিলেন মুর্শিদাবাদের সুতি ব্লকের গোঠা হাইস্কুলের প্রধান শিক্ষক আশিস তেওয়ারি। সেই অভিযোগে কলকাতা হাইকোর্টে মামলা হয়। হাইকোর্টের নির্দেশে অভিযোগের তদন্তে নেমে একাধিকবার সিআইডি আধিকারিকরা জিজ্ঞাসাবাদ করেন মুর্শিদাবাদের বর্তমান ও প্রাক্তন জেলা বিদ্যালয় পরিদর্শক ও ওই দফতরের অন্য আধিকারিক ও কর্মীদের। তদন্তে অসহযোগিতা করা ও সময়ে হাজিরা না দেওয়ার অভিযোগে চলতি বছর ১৩ ফেব্রুয়ারি সিআইডি গ্রেফতার করে অভিযুক্ত ওই প্রধান শিক্ষককে। এখনও পর্যন্ত পলাতক ওই প্রধান শিক্ষকের ছেলে অনিমেষ তেওয়ারি।

যদিও এরপর সিআইডি’র তদন্তে কোনও অগ্রগতি হয়নি। যা নজর এড়ায়নি কলকাতা হাইকোর্টের। যার জেরে চলতি মাসের ২৭ তারিখ কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুর ভৎর্সনার মুখে পড়তে হয় তদন্তকারী সিআইডি আধিকারিকদের। ওই দিন ডিআইজি সিআইডিকে ডেকে পাঠানোর হুমকিও দিয়েছিলেন বিচারপতি।

এরপরেই নড়েচড়ে বসেন সিআইডি’র তদন্তকারি আধিকারিকরা। কলকাতা ভবানীভবনে প্রাক্তন জেলা বিদ্যালয় পরিদর্শক পূরবীকে ও বহরমপুরে সিআইডি’র উচ্চপদস্থ আধিকারিকরা বর্তমান জেলা বিদ্যালয় পরিদর্শক অমর কুমার শীল, বর্তমান অতিরিক্ত জেলা প্রকল্প আধিকারিক সোমনাথ বিশ্বাস ও জঙ্গিপুরের শিক্ষা আধিকারিক সুনীল বর্মণ সহ পাঁচ জনকে একযোগে জিজ্ঞাসাবাদ শুরু করেন শুক্রবার দুপুর থেকে। জিজ্ঞাসাবাদের পর আপাতত পূরবীকে কলকাতা থেকে ও দুই কর্মচারীকে বহরমপুর থেকে গ্রেফতার করা হয় বলে বহরমপুরে জানান সিআইডি’র ডিএসপি শিমুল সরকার। এদিন তিনি বলেন, ” ধৃতদের কাজে গাফিলতি রয়েছে বলে জিজ্ঞাসাবাদে ধরা পড়েছে। বাকিদের কোনও গাফিলতি না পাওয়ায় তাঁদের আপাতত জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দেওয়া হয়েছে।” আগামীকাল ধৃতদের হেফাজতে চেয়ে জঙ্গিপুর আদালতে হাজির করবে সিআইডি ।