লালবাগ মহকুমার চার আসনে হাওয়া কোন দিকে ?

Published By: Madhyabanga News | Published On:

প্রশান্ত শর্মাঃ ২৫  এপ্রিলঃ রাত পেরোলেই ভোট। সোমবার   সপ্তম দফায় ভোট দেবেন লালবাগ  মহকুমার মানুষ। মুর্শিদাবাদ, ভগবানগোলা, লালগোলা, নবগ্রামে ভোট হবে ২৬ এপ্রিল।

দেখে নিই প্রচার শেষে কোন কেন্দ্রের ছবি ঠিক কী রকম।

১ ) কেন্দ্রঃ নবগ্রাম

২০১৬ তে জয়ী হয়েছেনঃ  কানাই চন্দ্র মণ্ডল (সিপিআই(এম))

২০২১ এর প্রার্থীঃ

তৃণমূল কংগ্রেসঃ কানাই চন্দ্র মণ্ডল

সিপিআই(এম) ( সংযুক্ত মোর্চা) – কৃপালীনি ঘোষ

বিজেপিঃ মোহন হালদার

২০১৯ এ লোকসভায় এগিয়েঃ তৃণমূল কংগ্রেস

ভোটে ফ্যাক্টরঃ নবগ্রামে জমজমাট একুশের ভোট। দক্ষ সংগঠক কানাই মন্ডলের বিরুদ্ধে ‘দলবদলু’ তকমা সেঁটে প্রচারে সংযুক্ত মোর্চা। কানাই অবশ্য বলছেন, এলাকায় সমর্থন হারিয়েছে বামপন্থীরা। প্রচারে হাতিয়ার উন্নয়নই। তবে তৃণমূল, বাম দুই পক্ষেরই চিন্তার কারণে এলাকায় বিজেপি’র বাড়বাড়ন্ত। বিজেপি সমর্থকদের দাবি, লড়াই হবে তিন পক্ষের।

২ ) কেন্দ্রঃ ভগবানগোলা

২০১৬ তে জয়ী হয়েছেনঃ  মহসিন আলি  (সিপিআই(এম))

২০২১ এর প্রার্থীঃ

সিপিআই(এম) ( সংযুক্ত মোর্চা) –কামাল হোসেন

তৃণমূল কংগ্রেসঃ ইদ্রিস আলি

বিজেপিঃ মেহবুব আলম

২০১৯ এ লোকসভায় এগিয়েঃ তৃণমূল কংগ্রেস

ভোটে ফ্যাক্টরঃ সিপিআই(এম) , তৃণমূল কংগ্রেসের মুখোমুখি লড়াই জমে উঠেছে ভগবানগোলাতেও। একদিকে সিপিআই(এম)’এর দুর্বল হওয়া সংগঠন, অন্যদিকে তৃণমূল কংগ্রেস প্রার্থীর বহিরাগত তকমা; দুই নিয়ে অস্বস্তিতে দুই দল। এই এলাকায় ভোটে ইস্যু হিসেবে উঠে আসছে এনআরসি নিয়ে মানুষের আতঙ্ক। ভগবানগোলায় ডিগ্রি কলেজ না হওয়াকে কেন্দ্র করেও প্রচারে সব দল। তবে ভাঙন রুখে কোন দল নিজের ভোট কতোটা ধরে রাখতে পারে, তার উপরেই নির্ভর করছে ভোটের চিত্রটা ।

৩  ) কেন্দ্রঃ লালগোলা

২০১৬ তে জয়ী হয়েছেনঃ  আবু হেনা ( কংগ্রেস)

২০২১ এর প্রার্থীঃ

কংগ্রেস  ( সংযুক্ত মোর্চা) –আবু হেনা

তৃণমূল কংগ্রেসঃ মহম্মদ আলি

বিজেপিঃ কল্পনা ঘোষ

২০১৯ এ লোকসভায় এগিয়েঃ তৃণমূল কংগ্রেস

ভোটে ফ্যাক্টরঃ দীর্ঘদিনে কংগ্রেসের শক্তঘাঁটিতে এবার বিধায়ককে বেগ দিচ্ছে তৃণমূল। তৃণমূলের অভিযোগ, এলাকায় দীর্ঘদিন ধরে জিতে আসলেও উন্নয়নের কাজ করেননি কংগ্রেস বিধায়ক। যদিও কংগ্রেসকে ভরসা দিচ্ছে এলাকায় কংগ্রেসের দীর্ঘদিনের ভোট ব্যাঙ্ক।

৩  ) কেন্দ্রঃ মুর্শিদাবাদ

২০১৬ তে জয়ী হয়েছেনঃ  শাওনী সিংহ রায়  ( কংগ্রেস)

২০২১ এর প্রার্থীঃ

তৃণমূল কংগ্রেসঃ শাওনী সিংহ রায়

কংগ্রেস  ( সংযুক্ত মোর্চা) – নিয়াজুদ্দিন সেখ

বিজেপিঃ গৌরীশংকর ঘোষ

২০১৯ এ লোকসভায় এগিয়েঃ বিজেপি

ভোটে ফ্যাক্টরঃ চার কেন্দ্রের মধ্যে সব থেকে বর্ণময় কেন্দ্র এবং মুর্শিদাবাদ। এই কেন্দ্রের বিজেপি’র অভাবনীয় শক্তি বৃদ্ধি চাপে রেখেছে তৃণমূল এবং কংগ্রেস দুই দলের প্রার্থীদের। তৃণমূল প্রার্থী যদিও ভরসা রাখছেন উন্নয়নেই। কিন্তু তার পথে কাঁটা দলেরই এক অংশের নেতাদের ক্ষোভ। প্রার্থী বদলের দাবিতে মুখ্যমন্ত্রীকে চিঠিও লিখেছিলেন স্থানীয় পঞ্চায়েত, পৌরসভার নেতারা। প্রার্থী বদল না হওয়ায় ভোটে তারা কতোটা সক্রিয় হবেন; থাকছে প্রশ্ন। এই কেন্দ্রে দুর্বল সংগঠন কংগ্রেসের মাথা ব্যাথার কারণ; তবে কংগ্রেসকে ভরসা দিচ্ছে বামেদের সাথে জোট। সমস্ত বিষয় একসাথে প্রভাব ফেলবে ভোটে, মত রাজনৈতিক মহলে।

 

লালবাগ মহকুমার চার কেন্দ্রের ভোট নিয়ে ঘুম উড়েছে তৃণমূল, বিজেপি, বাম ,কংগ্রেস সব মহলের  নেতাদের। প্রত্যেকেরই দাবি, জিতিছেন তারা। কিন্তু কেউই নিশ্চিত নন কোন কেন্দ্র নিয়েই।