রাস্তাশ্রী-পথশ্রী প্রকল্পে মুর্শিদাবাদে তৈরি হবে পাঁচশো কিলোমিটারের বেশি রাস্তা

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ, বহরমপুরঃ চলতি বছর বাজেট অধিবেশনে রাজ্য বিধানসভায় রাস্তাশ্রী-পথশ্রী প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সেই প্রকল্পে রাজ্য জুড়ে ১২ হাজার কিলোমিটার রাস্তা তৈরি হবে বলেও জানিয়েছিলেন তিনি। আগামীকাল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্পের উদ্বোধন করবেন সিঙ্গুরের প্রশাসনিক জনসভা থেকে।
ওই প্রকল্পের আওতায় রয়েছে মুর্শিদাবাদও। প্রায় ১৮০ কোটি টাকা ব্যয়ে এই জেলাতে ৪৭৭টি রাস্তা তৈরি হবে বলে জানান মুর্শিদাবাদের জেলাশাসক রাজর্ষি মিত্র। জেলার ২৬টি ব্লকের মোট প্রায় ৫২০.২২ কিলোমিটার সেই রাস্তা আগামী আড়াই থেকে তিন মাসের মধ্যে তৈরি হয়ে যাবেও বলে জানান তিনি। জেলা প্রশাসনিক ভবনে সোমবার সাংবাদিক সম্মেলনে জেলাশাসক আরও বলেন, “ এখনও পর্যন্ত ১৫০টি রাস্তা তৈরির অনুমতি মিলেছে। সাগরদিঘি উপনির্বাচনের দরুণ দরপত্র ডাকতে দেরি হওয়ায় কিছু ক্ষেত্রে কাজ শুরু করতে খানিক দেরি হয়েছে। তবে খুব তাড়াতাড়ি সব রাস্তার কাজ শুরু হয়ে যাবে।”

rasta
মুর্শিদাবাদের বিভিন্ন ব্লকে রাস্তাশ্রী পথশ্রী প্রকল্পের আওতাধীন প্রস্তাবিত রাস্তা

এই প্রকল্পের বাইরে এই জেলায় আরও কয়েকশো কিলোমিটার রাস্তা তৈরি হবে বলেও এদিন দাবি করেন জেলাশাসক। তিনি বলেন “ রাজ্য সরকারের কাছ থেকে এই জেলায় আরও কিছু রাস্তা তৈরির অনুমতি পাওয়া যাবে। আর সেই অনুমতি পেলে জেলায় মোট ৭০৩.৩৯ কিমি নতুন রাস্তা তৈরি হবে।” তবে বেশিরভাগ রাস্তা নতুন তৈরি হলেও কিছু রাস্তা সংস্কারও করা হবে। প্রশাসনের সর্বোচ্চ স্তরের স্বচ্ছতা বোঝাতে প্রত্যেকটি রাস্তার বিস্তারিত তথ্য রাস্তার পাশে টাঙিয়ে দেওয়া হবে বলে জানান জেলাশাসক। তিনি বলেন, “ তিন থেকে সাড়ে তিন মিটার চওড়া এই রাস্তার বেশিরভাগ রাস্তা ঢালাই রাস্তা তৈরি হবে।”