রঘুনাথগঞ্জে ‘ডাইনি’ কান্ডঃ উদ্ধার আদিবাসী বৃদ্ধের দেহ

Published By: Madhyabanga News | Published On:

‘ডাইনি’ কান্ডের পর রঘুনাথগঞ্জের সেই গ্রামে আত্মঘাতী হলেন এক বৃদ্ধ। ‘ডাইনি’ অপবাদ দিয়ে বেশ কয়েকজনকে মানুষের মল মূত্র  খাওয়ানোর অভিযোগ ওঠে  রঘুনাথগঞ্জ ১ নম্বর ব্লকের জরুর গ্রাম পঞ্চায়েতের মথুরাপুর আদিবাসী পাড়ায়।  ভাইরাল হয় বিষ্ঠা খাওয়ানর ভিডিও। ঘটনার খবর পেয়ে বুধবার সন্ধ্যায় গ্রামে যান রঘুনাথগঞ্জ এক নম্বর ব্লকের বিডিও এবং সরকারি আধিকারিকরা। ঘটনার পরের দিন বৃহস্পতিবার সকালে এলাকা থেকে উদ্ধার হল  এক আদিবাসী বৃদ্ধের ঝুলন্ত দেহ। অনুমান, আত্মঘাতী হয়ছেন ওই ব্রৃদ্ধ ।

কয়েক দিন আগে ওই পাড়ায় এক তরুণীর মৃত্যু ঘিরে ঘটনার সূত্রপাত। ওঝা ডাকেন পরিবারের সদস্যরা। স্থানীয় সূত্রে জানা যায়, ওঝাকে ডাকার পরেই স্থানীয় কয়েকজনকে ‘ডাইনি’ হিসেবে চিহ্নিত করা হয়। সোমবারই ‘ডাইনি’ অপবাদ দিয়ে প্রকাশ্য মানুষের বিষ্ঠা খাওয়ানো হয় বেশ কয়েকজনকে। ভাইরাল হয় সেই ভিডিও।

ঘটনার খবর পেয়ে বুধবার ওই গ্রামে যান রঘুনাথগঞ্জ এক নম্বর ব্লকের বিডিও আবু তৈয়ব। তিনি জানান, এই এলাকার মানুষের মধ্যে কিছু অপসংস্কৃতি রয়েছে। সেখান থেকেই একটি ঘটনা ঘটেছে। আমরা মানুষকে বোঝাচ্ছি, ডাইনি প্রথা আর নেই। আগামী দিনে গ্রামের মানুষকে সচেতন করতে বিশেষ দুয়ারে সরকার ক্যাম্প ও হেলথ ক্যাম্প হবে।

বৃহস্পতিবার সকালে গ্রামেই বাড়ির বারান্দায় মানিক সর্দার নামে এক বৃদ্ধের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হয়। উল্লেখ্য বুধবার রাত্রে মানিক সর্দারের ছেলে জনতার সর্দারকে আটক করে পুলিশ।  দিন কয়েক আগে  জনতারের ১৯ বছর বয়সী মেয়ের মৃত্যু হয়।  এর পরেই  নিজের  বাবা মানিক সহ ৫ জনকে ডাইন সন্দেহে অত্যাচার করা হয় বলে অভিযোগ ওঠে ।