ময়ূরাক্ষীর জলে ভাসছে আমন ধানের জমি

Published By: Madhyabanga News | Published On:

নিজস্ব প্রতিবেদন: মুর্শিদাবাদের সাগরদীঘির বন্যেশ্বর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত দক্ষিনপাড়া গ্রাম। এই গ্রাম লাগোয়া বিস্তীর্ণ এলাকার ধানের জমি গত দু সপ্তাহ ধরে জলের তলায়। আমন ধান চাষে ব্যাপক ক্ষতির মুখে বহু কৃষক। এই এলাকায় গ্রামীণ অর্থনীতির মূল স্তম্ভ কৃষিকাজ। বোরো ধান চাষে সেভাবে লাভের মুখ না দেখায় বছরের এই সময়ে আমন ধান চাষের অপেক্ষায় ছিলেন কৃষকরা। ধানের চারা পোতা হয় জমিতে। অথচ এবছর সব পরিশ্রম বৃথা। বিঘার পর বিঘা ধানের জমি জলের তলায়। অতিবৃষ্টির জেরে ময়ূরাক্ষীতে জল বেড়েছে, জল বেড়েছে ময়ূরাক্ষীর সমস্ত ক্যানেলে। আর সেই জলে জলাকার ধানের জমি। জমিতে জল জমে থাকায় পচে যাচ্ছে ধান।

ব্যাঙ্ক থেকে লোণ নিয়ে এবছর ৫০ বিঘা জমিতে ধান চাষ করছিলেন বহু কৃষক। কিন্তু ধান নষ্ট হয়ে যাওয়ায় মাথায় হাত কৃষকের। কৃষকদের মনে জন্মেছে একরাশ ক্ষোভ, হতাশা।

ধার দেনা করে চাষবাস করায়, কিভাবে ক্ষতিপূরণ করবেন, ভেবে কূল পাচ্ছেন না কৃষক।

ময়ূরাক্ষীর জল ক্যানেল উপচে চাষের জমিতে ঢুকছে। ক্ষতিগ্রস্ত চাষের জমি, দুশ্চিন্তায় কৃষক। এই বিষয়ে মহকুমা কৃষি আধিকারিক বলেন, প্রায় ৫০ থেকে ৬০ হেক্টর জমির ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তার জন্য উরধতন কতৃপক্ষের কাছে ক্ষয়ক্ষতির পরিমান জানানো হবে।