মুর্শিদাবাদ ও নদীয়ায় দুবছর বন্ধ গম চাষ বিকল্পের সন্ধানে প্রশাসনিক বৈঠকে কৃষিমন্ত্রী

Published By: Madhyabanga News | Published On:

প্রিয়ঙ্কা দেব বিশ্বাস ২রা নভেম্বর – আগামী দু’বছর নদীয়া ও মুর্শিদাবাদ জেলায় নিষিদ্ধ গম চাষ। এই দুই জেলার আধিকারিকদের নিয়ে বৃহস্পতিবার বহরমপুরে বৈঠক করলেন কৃষি মন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায় সঙ্গে ছিলেন  অতিরিক্ত মুখ্য সচিব সঞ্জীব চোপড়া, মুখ্যমন্ত্রী কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার, জেলা প্রশাসনিক ও কৃষি আধিকারিকেরা।

 নদীয়া ও মুর্শিদাবাদ এই দুই জেলায় বিস্তীর্ণ এলাকায় গম চাষ করে থাকেন বহু কৃষক। কিন্তু চাষের জমিতে ব্যাকটেরিয়া জনিত ক্ষয় রোগে নষ্ট হচ্ছে জমির ফসল। সঙ্কটের মুখে পড়ে গম চাষিরা। গত বছর প্রশাসনের পক্ষ থেকে বিঘা বিঘা জমির গম পুড়িয়ে দেওয়া হয়। সেক্ষেত্রে চাষিদের মধ্যে বিকল্প চাষের ব্যবস্থা ও সুযোগ করে দিতে ইতিমধ্যেই চলছে প্রচার অভিযান। মাটি পরীক্ষা থেকে বিনা পয়সায় তৈল বীজ ও ডাল শস্য বিতরণ করা হচ্ছে কৃষি দফতরের পক্ষ থেকে।

এদিন বহরমপুরে মুর্শিদাবাদ ও নদীয়া জেলা প্রশাসনিক আধিকারিক ও কৃষি আধিকারিকদের নিয়ে বৈঠকে কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায় জানান, গম চাষের পরিবর্তে কৃষকদের বিকল্প চাষের জন্য বিনা পয়সায় তৈল বীজ ও ডাল শস্য বিতরণ করা হচ্ছে। ৯৬ শতাংশ বীজ বিতরণের কাজ সম্পন্ন হয়েছে, যা অত্যন্ত প্রশংসনীয় বলে কৃষিমন্ত্রী মন্তব্য করেন। জেলার গম চাষিরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় তার জন্য  মুখ্যমন্ত্রীর নির্দেশে জেলায় জেলায় এই কর্মসূচি চলছে।দুই জেলায়  ২০০ টি ডাল কল তৈরি করা হবে বলে মুখ্যমন্ত্রী সিদ্ধান্ত নিয়েছেন বলে এদিনের সাংবাদিক সম্মেলনে মন্ত্রী ঘোষণা করেন।