মুর্শিদাবাদে ESI হাসপাতাল, বিড়ি শ্রমিকদের সমস্যা নিয়ে আলোচনায় আশ্বাস বেচারামের

Published By: Madhyabanga News | Published On:

জঙ্গিপুরের বিড়ি শ্রমিকদের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় বসলেন শ্রম প্রতিমন্ত্রী  বেচারাম মান্না। এদিন জঙ্গিপুরে  বিড়ি শিল্পের সমস্যা ও সমাধানের বিষয় নিয়ে আলোচনা সভায় অংশ নেন তিনি । এদিন জঙ্গিপুর এসডিও অফিসে আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী আখরুজ্জামান, জঙ্গিপুরের সাংসদ খলিলুর রহমান, তৃণমূল নেতা মহম্মদ সোহরাব, এবং সুতি, ভরতপুর, খড়গ্রাম, বড়ঞা, নবগ্রাম, লালগোলার বিধায়ক সহ জন প্রতিনিধি ও প্রশাসনিক কর্তাব্যক্তিরা। উচ্চ পর্যায়ের বৈঠকের পর মন্ত্রী আশ্বস্ত করেন সমস্যা সমাধানের। বিড়ি শ্রমিকদের প্রাপ্য টাঁকা, তাদের চিকিৎসা সংক্রান্ত পরিষেবা, ও ই এস আই নিয়েও আশ্বাস দেন মন্ত্রী।

এদিন বেচারাম মান্না বলেন, ESI হাসপাতাল জঙ্গিপুরের মানুষের বহুদিনের দাবি। ৩০ লক্ষ নথিভুক্ত শ্রমিক রয়েছে, কিন্তু ৫০ লক্ষ মানুষ নথিভুক্ত না হলে ESI হাসপাতাল খোলা হয় না। তবে জেলায় ESI হাসপাতাল নিয়ে তিনি কথা বলবেন কতৃপক্ষের সাথে।  তারাপুর ও নিমতিতার হাসপাতালে পরিসেবা নিয়ে কেন্দ্রের সাথে কথা বলবেন বলে জানান তিনি।

মালিক, শ্রমিক ইউনিয়ন ও সরকার পক্ষকে সমান্তরাল ভাবে রেখে বিড়ি শ্রমিকদের পাশে দাঁড়ানোর লক্ষ্য জানান শ্রম প্রতি মন্ত্রী।জঙ্গিপুর মহকুমায় প্রায় ১২ লক্ষ্য বিড়ি শ্রমিক রয়েছেন। করোনা কালে বিড়ি শিল্পে মন্দা দেখে দিয়েছিল। কাজ নেই, মজুরি কম, বহু সময়ে বহু অভিযোগ সামনে আসে। ১৩ টি ইউনিয়ন নেতৃত্ব, প্রতিনিধিরা এদিনের আলোচনা সভায় তুলে ধরেন সবটাই। বিড়ি শিল্প এবং শিল্পীদের বাঁচাতে এখন প্রতিশ্রুতির বাস্তবায়নের দিকে তাকিয়ে তারা।