মুর্শিদাবাদে ২৮ ঘন্টা স্কুলে আটকে ছাত্রী ! দায় কার ? উঠছে প্রশ্ন

Published By: Madhyabanga News | Published On:

নিজস্ব প্রতিনিধি লালবাগ (মুর্শিদাবাদ) ৪ঠা জুলাই – প্রায় ২৮ ঘন্টা ধরে স্কুলের তিন তলার ঘরে আটকে থাকল ক্লাস টেনের ছাত্রী! অথচ টের পেল না স্কুল কর্তপক্ষ। কোথায় নিরাপত্তা ব্যাবস্থা? কোথায় ছিলেন নিরাপত্তা রক্ষী? রোমহর্ষক ঘটনায় উঠছে একাধিক প্রশ্ন। শনিবার থেকে মুর্শিদাবাদ এর লালবাগ এমসিসি গার্লস হাইস্কুলে একটি ঘরে কিভাবে আটকে থাকল ছাত্রী? কার্যত কোন সদুত্তর দিতে পারছেন না স্কুল কর্তৃপক্ষের। ২৮ ঘন্টা পর ওই ছাত্রীকে উদ্ধার করা হয় কার্যত আতঙ্কিত অবস্থায়। সাথে সাথে লালবাগ মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। জানা যায়, সন্ধ্যার পর স্কুলে কর্মরত রাজমিস্ত্রিরা কাজ থেকে বাড়ি যাওয়ার সময় ওই ছাত্রীকে দেখতে পান। খবর দেওয়া হয় স্কুল কতৃপক্ষকে। স্কুল কতৃপক্ষ এসে উদ্ধার করে ওই ছাত্রীকে। খবর দেওয়া হয় বাড়িতেও। মুর্শিদাবাদ পৌরসভার সাত নম্বর ওয়ার্ডের বাসিন্দা ওই ছাত্রী শনিবার সকালে স্কুলে পরীক্ষা দিতে এসেছিল বলেই পরিবারের দাবি। যদিও সময় মতো বাড়ি না ফেরায় স্কুলে গিয়ে খোঁজ করে পরিবার। থানায় নিখোঁজ ডায়রিও করেছিল পরিবার। ছাত্রীর বাবা জানান, স্কুলেও মেয়েকে খুঁজতে এসেছিলেন তিনি। তবে তিন তলায় পরীক্ষা হয়নি বলে, তিন তলায় খুঁজতেও যান নি তিনি বা স্কুলের কোন রক্ষী। এত বড় ঘটনার পেছনে স্কুল কর্তৃপক্ষের গাফিলতের প্রশ্ন তুলছেন ছাত্রীর বাবা আর কিছুটা সময় পেরোলে হয়তো মেয়েকে আর জীবন তো অবস্থায় ফিরে পেতেন না বলেই আশঙ্কা।
ক্লাসরুমের ভেতরে ছাত্রীর আটকে থাকার ঘটনা কার্যত রহস্য মোড়া, এদিকে স্কুল কর্তৃপক্ষের দাবি স্কুলে অনুপস্থিত ছিল ওই ছাত্রী, অ্যাটেনডেন্স এর খাতা নাকি সেই কথাই বলছে। কিন্তু প্রশ্ন উঠছে- পরীক্ষা চলাকালীন ওই ছাত্রী স্কুলে এসে কেনই বা তিন তলার ঘরে গেল? কেনই বা ছাত্রীর কোন হদিস পেলো না স্কুলের কর্মীরা? তাহলে স্কুলের মধ্যে পড়ুয়াদের নিরাপত্তা কোথায় ? যদিও এসব প্রশ্ন মানতে নারাজ স্কুলের প্রধান শিক্ষিকা। স্কুলে পড়ুয়া অনুপস্থিত থাকলে তারা কিভাবে বুঝবেন? উল্টে সাফাই
প্রধান শিক্ষিকার।
এই ঘটনা কার্যত চিন্তায় ফেলেছে অভিভাবকদের। সন্তানরা স্কুলে এসে কতটা নিরাপদ? বাড়ি থেকে স্কুলে পৌঁছে স্কুলের ভেতর তাদের গতিবিধি কিভাবে বুঝবেন বাবা মায়েরা? ঘন্টার পর ঘন্টা ক্লাসরুমের মধ্যে আটকে থাকলেও কেন প্রত্যেকটি ক্লাসরুম স্কুল বা পরীক্ষা হওয়ার পরে তল্লাশি করে দেখা হয় না? উঠছে প্রশ্ন। এক্ষেত্রে স্কুলের গাফিলতির দিকেই আঙুল তুলছেন অধিকাংশ অভিভাবক। প্রশ্ন উঠেছে মেয়েটি স্কুলে পরীক্ষা দিতে এসে কেন পরীক্ষা হলে গেল না। কেনইবা প্রধান শিক্ষিকার কাছে পরিবারের লোকজনদের সম্পর্কে বিরুপ মন্তব্য করলো। তাহলে কি মেয়েটি মানসিক কোন সমস্যার স্বীকার কয়ে স্কুলে লুকিয়ে থাকার চেষ্টা করছিল ? এই ঘটনা নিয়ে অনেক প্রশ্ন সামনে এসেছে পুলিস গোটা ঘটনার তদন্ত করে দেখছে।