মুর্শিদাবাদে নেমেছে জলস্তর, পাড়ায় জল পৌঁছে দিল জনস্বাস্থ্য কারিগরি দপ্তর

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ গ্রীষ্মকাল আসতেই  মুর্শিদাবাদ জেলার  বেশকিছু এলাকায় তীব্র হয়ছে জলসংকট। সংকট মোকাবিলায় এবার পাড়ায় পাড়ায় পরিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেওয়ার কাজ শুরু করল রাজ্য সরকারের জনস্বাস্থ্য কারিগরি দপ্তর (PHE Dte.,Govt. of WB)

সম্প্রতি প্রকাশিত একটি সরকারি রিপোর্টে জানানো হয় রাজ্যের ৩৪৩ টি ব্লকের মধ্যে ৪২ টি ব্লকে ‘আশঙ্কাজনক’  ভাবে নেমে গিয়েছে জলস্তর । সেই ব্লকগুলিকে  ‘আশঙ্কাজনক’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ৩০টি ব্লককে ‘অংশত আশঙ্কাজনক’ হিসেবে চিহ্নিত করা হয়েছে । তালিকায় মুর্শিদাবাদের চারটি ব্লককে ‘আশঙ্কাজনক’ এবং তেরোটি ব্লককে ‘ অংশত আশঙ্কাজনক’ হিসেবে চিহ্নিত করেছে রাজ্য সরকার। ব্লক গুলির অধিকাংশ এলাকাতেই পরিশুদ্ধ পানীয় জলের অভাব দেখা গিয়েছে। মুর্শিদাবাদের  সেইব সব গ্রামে পাড়ায় পাড়ায় পানীয় জল পৌঁছে নেওয়ার উদ্যোগ নিয়েছে পিএচই।

জলস্তর নেমে যাওয়ায় পানীয় জল নিয়ে সঙ্কটে পড়েছিলেন সুতি এক নম্বর ব্লকের নুরপুর, রমাকান্তপুরের মানুষ। পানীয় জলের সংকট মেটাতে সুতি ১ ব্লকে ২৫ টি জোনে জলের গাড়িতে করে  পানীয় জল পৌঁছে দিয়েছে রাজ্য সরকারের জনস্বাস্থ্য কারিগরি দপ্তর। পিএচই দপ্তরের উদ্যোগে শনিবার শুরু হয় জল পৌঁছে দেওয়ার কাজ। ট্যাংকারে করে পরিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেওয়া হয় পাড়ায় পড়ায়। জল পেয়ে খুশি স্থানীয়রাও ।

সুতি এক নম্বর ব্লকের রমাকান্তপুরের জল পৌঁছে দেওয়া হচ্ছে

নূরপুরের বাসিন্দারা জানান, গরম আসতেই জলস্তর নেমে যাওয়ায় জলকষ্টে ভুগছিলেন তারা । পরিশুদ্ধ পানীয় জল পাওয়ায় নিশ্চিন্ত হয়েছেন গ্রামের মানুষ। পিএচই দপ্তরের আধিকারিকরা জানান, জেলাজুড়ে ‘জলস্বপ্ন’ প্রকল্পে পাইপ লাইনের মাধ্যমে পরিশুদ্ধ পানীয় জল ঘরে ঘরে পৌঁছে দেওয়ার কাজ জোরকদমে চলছে। তার পাশাপাশি ভূগর্ভস্থ জলস্তর নেমে যাওয়ায় যেখানে যেখানে এই রকম সমস্যা হচ্ছে সেই এলাকগুলিকে চিহ্নিত করে পরিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেওয়া হবে।