মুর্শিদাবাদে এবার টুরিস্ট পুলিশ

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ব্যুরোঃ ৩ জানুয়ারিঃ ইউরোপের দেশ কিম্বা থাইল্যান্ডের মতো পর্যটকদের পছন্দের অনেক দেশেই দেখা মেলে টুরিজম পুলিশ বা টুরিস্ট পুলিশের। এবার মুর্শিদাবাদ জেলায় পর্যটকদের সুবিধার জন্য সেই পরিসেবাই নিয়ে আসছে মুর্শিদাবাদ জেলা পুলিশ। মুর্শিদাবাদে চালু হচ্ছে টুরিস্ট পুলিশ।
ঐতিহাসিক নিদর্শন, পর্যটন কেন্দ্রে ভরপুর, ইতিহাসের গন্ধমাখা মুর্শিদাবাদ জেলা বরাবর পর্যটকদের টানে। হাজারদুয়ারী থেকে ইমামবারা, কাঠগোলা বাগান থেকে মোতিঝিল- নবাবী শহর জুড়ে ছড়িয়ে থাকা পর্যটন কেন্দ্রে পর্যটকদের আনাগোনাও লেগেই থাকে। বড়দিন, ১লা জানুয়ারি পার করে শীতের মরশুম এই রেশ চলতে থাকে টানা কয়েক মাস। প্রতি বছর হাজার হাজার পর্যটকদের সমাগম হয়। করোনার ধাক্কা সামলে নতুন বছরেও পর্যটকদের সমাগম হচ্ছে ধীরে ধীরে। পর্যটকদের সুবিধার জন্যই এবার বিশেষ উদ্যোগ নিয়েছে মুর্শিদাবাদ জেলা পুলিশ। ২০২১ এ মুর্শিদাবাদ জেলা পুলিশের অভিনব উদ্যোগ- ‘টুরিস্ট পুলিশ’। শুনতে নিশ্চয়ই অবাক লাগছে। ভাবছেন পুলিশ আবার টুরিস্ট? না ঠিক তেমন কিন্তু নয়। মুর্শিদাবাদ পুলিশ জেলার পুলিশ সুপার কে শবরী রাজকুমার এই টুরিস্ট পুলিশের- কার্যকলাপ প্রসঙ্গে বলেন, পুলিশ কর্মী এবং ভ্লেনটয়ারদের মিলিত এই গ্রুপ- মুর্শিদাবাদ থানা এলাকায় বিভিন্ন পর্যটন কেন্দ্রেই মোতায়েন থাকবে শুধুমাত্র পর্যটকদের নিরাপত্তা, সুরক্ষার ক্ষেত্রে। ইউনিফর্ম দেখেই টুরিস্ট পুলিশদের চিনতে পারবেন পর্যটকরা।
মুর্শিদাবাদের পর্যটন শিল্পের বেশিরভাগটাই মুর্শিদাবাদ শহরের ওপর নির্ভরশীল। ফলে পর্যটক আসা মানে অতিথি স্বরূপ। সেই অতিথিদের আপ্যায়নে, তাঁদের সুরক্ষা, নিরাপত্তার দায়িত্বে যাতে কোন খামতি না থাকে সে দিকে কড়া নজর থাকছে জেলা পুলিশের। পর্যটকদের সুবিধার্থে মুর্শিদাবাদ থানা এলাকার জন্য চালু হয়েছে হেল্প লাইন নম্বর ঠিক তেমনই গঠিত হয়েছে ‘পুলিশ অ্যাসিসট্যান্স বুথ’। প্রধান পর্যটন কেন্দ্রের পাশেই করা হয়েছে এই পুলিশ অ্যাসিসট্যান্স বুথ, কোনরকম কোন সমস্যা হলেই পুলিশি সহায়তা পাবেন পর্যটকরা। এছাড়াও উল্লেখযোগ্য বিষয়, দেশ বিদেশের পর্যটকদের খুঁটিনাটি স্পট, জ্রুরি পরিষেবার নানান তথ্য দিতে তৈরি হয়েছে ‘টুরিস্ট গাইড ম্যাপ’।
করোনার জেরে মুখ থুবড়ে পড়া পর্যটন শিল্পকে পুনরুদ্ধারে যেমন জোর দেওয়া হচ্ছে ঠিক তেমনই অতিথি অর্থাৎ পর্যটকদের সহায়তায় মুর্শিদাবাদ জেলা পুলিশের বিশেষ পদক্ষেপ ভরসা যোগাচ্ছে পর্যটকদেরও।