মুর্শিদাবাদের পিএইচই’র কাজে সন্তুষ্ট স্ট্যান্ডিং কমিটি , প্রশংসা কাজের

Published By: Madhyabanga News | Published On:

প্রিয়াংকা দেব বিশ্বাসঃ জল জীবন, জল স্বপ্ন ; এই স্বপ্নকে বাস্তবায়িত করার গুরু দায়িত্ব পিএইচইর PHE । রাজ্যের সাথে সাথেই ঘরে ঘরে পরিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়ে বিশাল কর্মকাণ্ড চলছে মুর্শিদাবাদ জেলায়। এবার সেই কর্মকাণ্ড মন জয় করল উচ্চ পদস্থ আধিকারিকদের। মুর্শিদাবাদ জেলার জনস্বাস্থ্য কারিগরি দপ্তর ও পূর্ত দপ্তরের বিভিন্ন কর্মকাণ্ড সরেজমিনে খতিয়ে দেখতে মুর্শিদাবাদে এলেন পিএইচই ও পিডব্লিউডির স্ট্যান্ডিং কমিটির বিশেষ প্রতিনিধি দল। সোমবার লালবাগে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট এবং প্যাকেজড ড্রিংকিং ওয়াটার প্লান্ট পরিদর্শন এর সাথেই পিডব্লিউডির একাধিক জায়গাও ঘুরে দেখেন স্ট্যান্ডিং কমিটির প্রতিনিধিরা । পরিদর্শনের পর মঙ্গলবার উচ্চ পর্যায়ের প্রশাসনিক বৈঠক হল বহরমপুরে প্রশাসনিক ভবনে।
মুর্শিদাবাদ জেলা শাসক রাজর্ষি মিত্র, বিধায়ক থেকে মহকুমা শাসক, সংশ্লিষ্ট দপ্তরের উচ্চ পদস্থ আধিকারিকদের উপস্থিতিতে পিএইচই – র বিভিন্ন প্রকল্পে কাজ নিয়ে সন্তোষ প্রকাশ এবং প্রশংসা করলেন বিধানসভার পিএইচই ও পিডব্লিউডি- র স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী তপন দাশগুপ্ত।
২০২৪ সালের মধ্যে মুর্শিদাবাদ জেলার প্রত্যেকটি কোনায় বাড়িতে বাড়িতে নলাবাহিত পরিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে পিএইচই’র। সেই লক্ষ্যমাত্রা পূরণে এই প্রশংসা মনোবল বাড়ালো বলেই জানান আধিকারিকরা । যদিও আধিকারিকরা জানান কাজ দ্রুত শেষ করতে প্রয়োজন আরো বেশি ‘ম্যান পাওয়ার’ । জল স্বপ্ন প্রকল্প সম্পূর্ণভাবে বাস্তবায়িত হলে গ্রামীন এলাকায় ১০০ শতাংশ নলবাহিত পানীয় জল পৌঁছে দেওয়ার বিশাল কর্মকান্ড সম্পূর্ণ করা যাবে। ভিলেজ একশন প্ল্যান অর্থাৎ পরিশুদ্ধ পানীয় জল সরবরাহের সম্পূর্ণ পরিকল্পনার মাধ্যমেই এই কাজ করা হবে । লক্ষ্যমাত্রা পূরণে সমস্ত রকম বাধা-বিপত্তি এড়িয়ে সরকারি সহায়তায় প্রকল্পকে বাস্তব রূপ দিতে আগামীদিনেও একযোগে কাজ করার ভাবনা পিএইচই’র। খড়গ্রামের বিধায়ক আশিষ মার্জিত জানান, মুর্শিদাবাদের জেলায় কাজের অগ্রগতি দেখে স্ট্যান্ডিং কমিটির সদস্যরা সকলেই সন্তুষ্ট। আমরা আশাবাদী ২০২৪ সালের মধ্যেই প্রত্যেক পরিবারের কাছে পাইপলাইনের মাধ্যমে পরিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেওয়া যাবে।