মিষ্টি দেশপ্রেম ! হরেক স্বাদের মিষ্টিতে এবার দেশপ্রেমের ছোঁয়া

Published By: Madhyabanga News | Published On:

বেদান্ত চট্টোপাধ্যায়ঃ  মিষ্টিতে দেশপ্রেম ! এমন অবাক করা মিষ্টি তৈরি হয়েছে বহরমপুরের নিউ মোনালিসা সুইটসে  ।পতাকার প্রতীকী রঙে তৈরি হয়েছে তেরাঙ্গা রসগল্লা ও সন্দেশ । প্রজাতন্ত্র দিবসের সকালে এই মিষ্টি নিতেই ক্রেতারা ভিড় জমিয়েছেন বহরমপুরের নিউ মনালাসিতে সুইটসে  ।

তেরঙ্গা রসগোল্লা

মুলত বাঙালি ভীষণ ভাবে ‘র’ এর প্রতি আকৃষ্ট ; বুঝলেন না তোঁ ! বাঙালির দুই ‘র’,এক ‘রবীন্দ্রনাথ’, দুই ‘রসগোল্লা’। এই দুই ছাড়া বাঙালির যেকোনো শুভ কাজই যেন অসম্পূর্ণ । এই ভাবনা কে মাথায় রেখেই নিউ মোনালিসা সুইটসের  কর্ণধার সুমন কল্যাণ ঘোষের তত্তাবধানে তৈরি হয়ে তেরাঙ্গা রসগোল্লা ও তেরঙ্গা সন্দেশ । তিন রঙে তৈরি এই মিষ্টি নজর কেড়েছে ক্রেতাদের ।

কর্ণধার সুমন কল্যাণ জানাচ্ছেন, রসগোল্লা বা সন্দেশের এই রং বা ফ্লেবার তৈরি হয়েছে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে । ব্যাবহার করা হয়েছে কমলা লেবু ও কাঁচা আমের নির্যাস । এর পাশাপাশি তিনি আরও বলেন ,”এই অতিমারি কালে উৎসবের দিনগুলো যেন ফিকে না হয়ে যায় সেজন্যই এই মিষ্টি মুখের ব্যাবস্থা। ভারতীয় পতাকার প্রতি সম্মান রেখেই প্রতীকী রঙের মাধম্যে তৈরি হয়েছে এই রসগোল্লা ও সন্দেশ” ।

সব মিলিয়ে প্রজাতন্ত্র দিবসের সকালে এমন অভিনব রসগোল্লা কিনতে ভিড় জমিয়েছিলেন বহু ক্রেতাই । ক্রেতাদের মধ্যে বহরমপুরের বাসিন্দা আত্মদ্বিপ ব্যানার্জি জানাচ্ছেন, ‘মনালিসা প্রতিটা উৎসবেই মিষ্টির মাধ্যমে নতুন কিছু করার চেষ্টা করে আজকের দিনেও তাঁর ব্যাতিক্রম নয়”। বহরমপুরের অনেকেই এদিন নিজের প্রিয়জন , পরিবারের জন্য এই তিন রঙের মিষ্টি কিনলেন ।