মার্চেই শেষ করোনার কোপ ! বললেন ICMR বিজ্ঞানী

Published By: Madhyabanga News | Published On:

বেদান্ত চট্টোপাধ্যায়ঃ মার্চ মাসের পর থেকেই কোভিড ১৯ পরিণত হতে পারে সাধারণ একটি রোগে , এমনটাই জানাচ্ছেন ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর অতিমারি বিভাগের প্রধান সমীরণ পাণ্ডা । একটি সাক্ষাৎকারে তিনি বলেন “অনুমান করা যায় যে ওমিক্রন এর প্রভাব শুরুর অবস্থায় থেকে এখনও আরও তিনমাস চলবে । অর্থাৎ ১১ই মার্চের পর করোনা ভারতবর্ষে একটি সাধারণ রোগ হিসেবে দেখা দিতে পারে।”

এর সাথেই তিনি আরও জানান করোনার যদি কোনও নতুন ভ্যরিএণ্ট না আসে এবং ওমিক্রন ভ্যরিএণ্ট ডেল্টা ভ্যরিএণ্ট কে প্রতিস্থাপন করে তখনি করোনা একটি সাধারণ রোগে পরিণত হতে পারে । তবে দিনকেদিন যেভাবে করোনার বাড়বাড়ন্ত বাড়ছে তাতে বিজ্ঞানীদের কপালে চিন্তার ভাঁজ পড়ছে ।

এর সাথে হু প্রধান টেড্রস অ্যাডানম গেব্রেয়েসুস টুইটারে জানান অতিমারি শেষ হওয়ার সম্ভাবনা এখনি নেই । অনেকেই মনে করেছিলেন ওমিক্রনই হতে পারে কোভিডের শেষ । কিন্তু সেই দাবি কে কার্যত উড়িয়ে দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান । ট্রেডস বলেন ,”ওমিক্রন এখনও গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে এবং আমি সেই সকল দেশগুলিকে নিয়ে চিন্তিত যেখানে এখনও একটি বড় সংখ্যক মানুষ টিকা পাননি। আর যাঁরা টিকা পাননি তাঁদের অসুস্থতার তীব্রতা ও মৃত্যুর আশঙ্কা বহুলাংশে বেশী”। অনেক মানুষই ওমিক্রন কে হাল্কা ভাবে নিচ্ছে । কিন্তু হু-এর তথ্য বলছে পৃথিবী জুড়ে প্রতি সপ্তাহে গড়ে ৪৫ হাজার মানুষ মারা যাচ্ছেন । স্বাস্থ্য ব্যবস্থার উপর ক্রমাগত চাপ বেড়ে চলেছে ।

সম্প্রতি একটি রিপোর্টে জানা যাচ্ছে আগের তুলনায় করোনা রুগীর সুস্থতার হার অনেকটাই বেড়েছে বলে জানা যাচ্ছে ।