মধ্যবঙ্গে মন্দারঃ সত্যিই কি দানব ? অনির্বাণের সাথে কাজ করার অভিজ্ঞতা কেমন? খোলামেলা আড্ডায় দেবাশিস

Published By: Madhyabanga News | Published On:

ইতিমধ্যেই ‘মন্দার’ Mandar   ওয়েব সিরিজ সকলের মধ্যে বেশ সাড়া ফেলেছে । অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য Anirban Bhattacharya  পরিচালিত মন্দার কে অনেকেই বলছেন বাংলা চলচ্চিত্রে এই ওয়েব সিরিজ একটা মাইল স্টোন হয়ে দাঁড়ালো ।’মন্দার’ মুলত তৈরি হয়েছে শেক্সপিয়ারের ‘ম্যাকবেথ’ Macbeth  অবলম্বনে । মন্দার এবং ম্যাকবেথ কিভবে এক হল জানতে গেলে দেখতে হবে সম্পূর্ণ ওয়েব সিরিজটি Web series  । এই ছবির কাস্টিং নিয়েও সকলের মধ্যেই একটা বড় উত্তেজনা তৈরি হয়েছে !বিশেষত ছবির মূল চরিত্র অর্থাৎ মন্দার চরিত্রের অভিনেতা দেবাশিস মণ্ডল এর অভিনয়ের প্রশংসায় পঞ্চমুখ সকলেই । দেবাশিস এর আগে বলিউডে কাজ করেছেন । তবে বাঙালি এই যুবকের বাংলা চলচ্চিত্রে পদার্পণের পরেই অনেক তাবড় অভিনেতারই ঘুম উড়েছে রাতের ! পাশাপাশি স্বয়ং পরিচালক অর্থাৎ অনির্বাণ নিজেই টুইট করে লিখেছেন ‘…কুটিআট্টম,কালারিপয়াট্টু,কাবুকি, বাচিক, সব মিলিয়ে দেবাশীষ দানবের মতো Total Actor ‘।এই ছবিতে কাজ করার অভিজ্ঞতা কেমন মধ্যবঙ্গ নিউজকে  জানালেন অভিনেতা স্বয়ং । দেবাশিসের সাথে কথা বললেন আমাদের প্রতিনিধি বেদান্ত চট্টোপাধ্যায় কী বললেন দেবাশিস দেখে নেওয়া যাক এইবার ।

পরিচালক অনির্বাণের সাথে কাজ করার অভিজ্ঞতা কেমন ?

দেবাশিস ঃ অভিজ্ঞতা তো খুব ভাল । এরম একটা স্ক্রিপ্ট এর অপেক্ষা অনেকেই করছিল । আর একজন অভিনেতা হিসেবে এইরকম একটা চরিত্রে অভিনয় করতে পেরে ভাল লেগেছে । আর অনির্বাণ এর কথা আলাদা করে কিছুই বলার নেই । ওর সাথে কাজ করার অভিজ্ঞতা বরাবরই অন্য রকম । অনেক কিছু শেখা যায় ।

আপনি , অনির্বাণ দুজনেই নাটকের মানুষ । সেক্ষেত্রে একজন অভিনেতা হিসেবে কি আপনার মনে হয় , একজন অভিনেতা হতে গেলে নাটকের স্কুলিং প্রয়োজন ?

দেবাশিস ঃ না এরকম জরুরি নয় !তবে আমি ব্যাক্তিগত ভাবে বলি আমার ক্ষেত্রে নাটকের স্কুলিং হেল্প করে । থিয়েটারে একটা চরিত্র নির্মাণ যেভাবে শেখানো হয় সেটা আমার ক্ষেত্রে যেকোনো চরিত্র নির্মাণেই সাহায্য করে । নাটক করতেই হবে এরম কোন বাধ্য বাধকতা নেই,। তবে একজন অভিনেতার নিজেকে তৈরির ক্ষেত্রে নাটক করা খুব প্রয়োজন ।

মন্দার চরিত্র গড়তে কতটা পরিশ্রম করতে হয়েছিল ?

দেবাশিস ঃ গল্পটা বিশেষ একটা অঞ্চল কে ঘিরে তৈরি হয়েছে । সেখানকার ভাষা, সেখানকার মানুষের মতন হয়ে উঠতে তো একটা পরিশ্রম করতে হয়েছে । আর এই চরিত্রের একটা জগত আছে , সেটাকে বোঝার জন্য একটা প্রস্তুতি নিতে হয়েছে ।

সবাই বলছে মন্দার একটা মাইল স্টোন! একজন অভিনেতা হিসেবে কি মনে হয় !

দেবাশিস ঃ আমার মনে হয় এরম কাজ অনেক দিন আগেই হওয়া উচিৎ ছিল । এখন হল । আগামিতে বিভিন্ন ডিরেক্টর , অভিনেতা , প্রযোজক সকলেই এমন কাজ করার জন্য এগিয়ে আসবেন । রিস্ক নেবেন । এরম করে যদি কাজ যত্ন নিয়ে করা যায় ,কোয়ানটিটির কথা না ভেবে যদি কোয়ালিটির কথা ভাবা হয় অবশ্যই সে কাজ সফল হবে । এই ধরনের কাজ আরও হোক এটাই চাই ।আর অভিনেতারাও চায় এমন চরিত্রে অভিনয় করতে ।

পরিচালক অনির্বাণ কেমন ?

দেবাশিসঃ সেটা কি আলাদা করে আর বলার প্রয়োজন রয়েছে( একটু হেসে)! ওর কাজ , ওর স্ক্রিপ্ট , ওর নির্মাণ এর ধরন একটা আলাদা পরিচয় হয়ে উঠেছে ।

মন্দার এ সম্পূর্ণ নতুন কাস্টিং! এটা কি অনির্বাণ ভট্টাচার্য বলেই এতটা হাইপ তৈরি করল ?

দেবাশিস ঃ কিছুটা তো অবশ্যই । তবে কাজটা ভাল হওয়া খুব প্রয়োজন । নইলে দর্শক কেন দেখবে ! হ্যাঁ অনির্বাণের প্রতি মানুষের একটা আলাদা ভরসা রয়েছে। সেটা তো কাজ করেইছে ,পাশাপাশি বলব নতুন কাস্টিং কেন , সেটা অনির্বাণ অনেক জায়গাতে বলেছেন । ঐ চরিত্র গুলোর মত হতে গেলেও যাদের প্রয়োজন ও তাদের নিয়েই কাজ করেছে । তবে মন্দার আসার আগে যে হাইপ ছিল ঁসেটা অবশ্যই অনির্বাণের জন্য । তবে মন্দার দেখার পর মানুষ যে রিভিউ দিচ্ছে সেটা কাজের জন্যই ।

সামনে নতুন কি কাজ দেখা যাবে ? বড় পর্দায় কবে দেখতে পাচ্ছি! ?

দেবাশিস ঃ হইচই তেই নতুন কাজ দেখা যাবে । আর বড় পর্দার বিষয়ে এখনি কিছু বলব না ।

ব্যাক্তি দেবাশিস এখন কেমন আছে ?

দেবাশিসঃ ভাল আছি । কাজ করছি । কাজের মধ্যে দিয়ে খুব ভাল আছি । কাজই তো জীবন । একজন অভিনেতা তাঁর চরিত্রের মধ্যে দিয়েই তাঁর জীবন কে উদযাপন করে । আর মন্দার রিলিজ হওয়ার পর আরও ভাল আছি ।

মন্দার রিলিজ হওয়ার পর কি মহিলা অনুরাগেিন সংখ্যা বেড়ে গেলো ?

দেবাশিসঃ ( একটু হেসে,লজ্জা পেয়ে) অনেক ফ্রেন্ড রিকুয়েস্ট আসছে !আমি সকলের উত্তর দিতে পারছিনা । তাই সকলের জন্য এটাই বলব কেউ যেন রাআগ না করে ,সামনে অনেক ভাল কাজ উপহারদেব । আমি সকলের কাছেই কৃতজ্ঞ যারা এই মন্দার চরিত্র কে এতো ভালবাসা দিয়েছেন ।