ভাঙন দুশ্চিন্তা কাটছেই না, স্থায়ী বাঁধের দাবি সামসেরগঞ্জে

Published By: Madhyabanga News | Published On:

সামসেরগঞ্জঃ  মুর্শিদাবাদের সামসেরগঞ্জবাসীর কাছে অভিশাপ গঙ্গা ভাঙন। বসতবাড়ি থেকে চাষের জমি একটু একটু করে গঙ্গার বুকে তলিয়ে গিয়েছে ধানঘড়া, শিবপুর, দুর্গাপুর, চাচন্ড গ্রামের বিস্তীর্ণ এলাকায়। শীতের মরশুমেও ভাঙছে নদী পার। বর্ষায় নদীর ভয়ঙ্কর রূপ দেখে বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছিলেন গঙ্গা নদীর তীরবর্তী এলাকার বাসিন্দারা। ভাঙনের ত্রাসে সর্বস্বান্ত হয়েছেন  কয়েক হাজার মানুষ।  বছরের পর বছর ভাঙনের আতঙ্ক যেন পিছুই ছাড়ছে না সামশেরগঞ্জের গঙ্গা তীরবর্তী এলাকার মানুষদের।

ভাঙন রোধের নদী পাড়ে  বালির বস্তা ফেলার কাজ চলছে, ইতিমধ্যেই সেচ দপ্তরের সহযোগিতায় ভাঙন রোধের কাজের আশ্বাসও দিয়েছেন জেলা শাসক, তবুও দুর্ভোগ কমে নি। স্থানীয় বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি, গঙ্গা ভাঙন রোধে স্থায়ী কোনও ব্যবস্থা নেওয়া হোক। কিন্তু সমস্যা সেই তিমিরেই।

ভাঙনের ত্রাসে চোখেমুখে আতঙ্কের ছাপ গ্রামবাসীদের। উত্তর চাচন্ডের বাসিন্দারা বলছেন- প্রাচীন যে বাঁধ ছিল সেই বাঁধ নদীতে বিলীন হয়েছে। শীতের মরশুমে এই বাঁধ নির্মাণের কাজ না হলে আগামী বর্ষায় ভয়াবহ আকার নেবে ভাঙন পরিস্থিতি আশংকা প্রবল, বলছেন উত্তর চাচন্ডের বাসিন্দা মোদাসসার হোসেন , নজরুল ইসলামরা।  উত্তর চাচণ্ড গ্রামের বাসিন্দাদের দাবি এই সময়ে ভাঙন রোধে কাজ শুরু হোক। স্থায়ী ব্যবস্থা না হলে নদী পার ভাঙতে ভাঙতে গ্রামের পর গ্রাম নিশ্চিহ্ন হওয়ার আশংকা।