বেলডাঙ্গার পাঠানপাড়া গ্রামে চালু কঠিন বর্জ্য ব‍্যবস্থাপনা প্রকল্প

Published By: Madhyabanga News | Published On:

মধ‍্যবঙ্গ নিউজ ডেস্কঃ বহরমপুরঃ বেলডাঙা ২ পঞ্চায়েত সমিতি ও শক্তিপুর গ্রাম পঞ্চায়েতের উদ‍্যোগে শক্তিপুরের পাঠক পাড়ায় কঠিন বর্জ্য ব‍্যবস্থাপনা চালু হল বৃহস্পতিবার। মুর্শিদাবাদ জেলার সুতি ব্লকের আহিরণের পর এই ব‍্যবস্থা চালু হল শক্তিপুরে। এই প্রকল্পের ফলে গঙ্গা তীরবর্তী গ্রামীণ এলাকার কঠিন বর্জ্য গঙ্গার জলে মেশার প্রবণতা যেমন কমবে তেমনি পাড়ায় যত্রতত্র আবর্জনা পড়ে থাকবে না। ফলে এলাকা পরিস্কার থাকবে, পরিবেশের দূষণ কমবে। শক্তিপুর পঞ্চায়েত প্রধান সন্দীপ ঘোষে বলেন, “শুধু ভোটের কথা ভেবে না, পরিবেশকে সুস্থ ও সর্বাঙ্গীণ করা যাবে সেই কথা মাথায় রেখেই এই প্রকল্প।”

পরিকল্পনা মতো পচনশীল বর্জ্য আর অপচনশীল বর্জ্য পৃথক করার জন‍্য গ্রামবাসীদের দু’রঙের বালতি দেওয়া হয়েছে। পুর এলাকার মতো বাড়ি বাড়ি গিয়ে সেই জঞ্জাল সংগ্রহ করে এনে পাঠক পাড়ার এই প্রকল্পে জড়ো করা হবে। সেখান থেকে বর্জ্য পৃথক করে জৈব সার তৈরি হবে। গ্রামবাসীদের এ কথা বোঝাতে একাধিক শিবির করা হয়েছে।
আপাতত দুটি গ্রাম সংসদে চলতি অর্থবর্ষে এই প্রকল্প চালু হলেও ভবিষ্যতে পুরো শক্তিপুর গ্রাম পঞ্চায়েতে এই পরিকল্পনা রূপায়িত হবে বলে জানান বেলডাঙা ২ নম্বর ব্লকের বিডিও অংশুমান দত্ত।

২০১৯ সাল থেকে এই প্রকল্প রূপায়নের পরিকল্পনা নেওয়া হয়েছিল। যা বাস্তবায়িত হল ২০২৩ সালে। এই প্রকল্প রূপায়নের জন‍্য এনআরইজিএর ২০ লক্ষ টাকা আসে নি। তার পরিবর্তে মিশন নির্মল বাংলা ও পঞ্চদশ অর্থ কমিশন এই খরচ করবে। এই প্রকল্পে ৬৪ লক্ষ ৭০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেজিনগরের বিধায়ক রবিউল আলম চৌধুরী, মিশন নির্মল বাংলা প্রকল্পের ভারপ্রাপ্ত আধিকারিক জর্জ লেপচা, বিডিও অংশুমান সাহা, জয়েন্ট বিডিও বিপ্লব বসাক, গ্রামের প্রধান ও অন‍্যরা।