বৃষ্টিতে মাথায় হাত হরিহরপাড়ার পাট চাষীদের

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ব্যুরোঃ১৬ জুনঃ  বৃষ্টির জল জমেছে পাটের জমিতে !  মাথায় হাত হরিহরপাড়ার পাট  চাষীদের।   মুর্শিদাবাদের  হরিহরপাড়া ব্লকে সব্জির  পাশাপাশি পাট চাষ হয় বিপুল অংশে। পাট চাষ, চাষীদের ক্ষেত্রে অত্যন্ত লাভজনক অর্থকারী ফসলও । ফলে বিঘা বিঘা জমিতে পাট চাষ হয়। এবারেও হয়েছে। কিন্তু মুখ ভার চাষীদের। বর্ষার শুরুতেই দফায় দফায় বৃষ্টির জেরে হরিহরপাড়া পঞ্চায়েতের অন্তর্গত শ্রীধরপুরে বিস্তীর্ণ এলাকায় পাটের জমিতে জল জমেছে।

জমা জলে হলুদ হয়ে যাচ্ছে পাটের গাছ । সপ্তাহ খানেক আগেই শিলা বৃষ্টিতে রমনা আব্দুলপুর গ্রামে বিস্তীর্ণ এলাকায় জমিতে পাটের মাথা ভেঙে ক্ষতির হয় পাট গাছে। প্রাকৃতিক দুর্যোগে পাট চাষীদের মাথায় হাত। চাষীদের কথায়, পাট ক্ষেতের পাশের নালা সংস্কার না হওয়ায় ভোগান্তির শেষ নেই।
সাধারণত পাট গাছ কেটে জাগ দেওয়ার জন্য জলের অভাব হয় প্রতি বছর, কিন্তু এবছর বৃষ্টিপাত হয়েছে অত্যাধিক। চাষের জমিতে প্রায় এক কোমর জল দাঁড়িয়ে আছে। ফলে পাট গাছ খুব বড় হতে পারেনি ও পাট গাছের গোঁড়া আলগা হয়ে যাচ্ছে। পাট গাছ বড় না হলে পাটের দামও সঠিক পাওয়া যাবে না, ফলে বিপুল ক্ষতির মুখে পড়বেন পাট চাষীরা।
এবছর পাটের ফলন ভালো হলেও বৃষ্টিতে সব শেষ। বর্তমান পরিস্থিতিতে চাষের খরচ উঠবে কিনা তা নিয়েও তৈরি হয়েছে সংশয়।
এমনিতেই করোনার জেরে কার্যত লকডাউনে রোজগার বন্ধ, অর্থ সংকট। তার ওপর ফসলেও ক্ষতি। সব নিয়েই হরিহরপাড়ার পাট চাষীদের মাথায় হাত।