বিশ্ব বাই সাইকেল দিবসে কী কান্ড মুর্শিদাবাদে ?

Published By: Madhyabanga News | Published On:

বেদান্ত চট্টোপাধ্যায়ঃ  আজ বিশ্ব বাই সাইকেল দিবস।রাষ্ট্রসংঘ ২০১৮ সালের ৩ রা জুন এই দিনটিকে বিশ্ব বাইসাইকেল দিবস হিসেবে ঘোষণা করেন। বহু মানুষের কাছে এই বাইসাইকেল একটা আবেগ। তবে এই সাইকেল দিবস কে অন্য মাত্রা দিয়েছেন  জিয়াগঞ্জের দেবজ্যোতি বসু মল্লিক। দেবজ্যোতি পেশায় শিক্ষক, তবে ভালোবাসেন সাইকেল চালাতে। শুধু দেবজ্যোতি নয়, ওঁনার সাথে আরও ৩৫ জন ছেলে মেয়ে একসাথে সাইকেল চালিয়ে বেড়ান। আর আজ এই বিশেষ দিনে দেবজ্যোতি তাঁর তরুণ তুর্কি দের নিয়ে বেরিয়ে ছিলেন সাইকেল রাইডে। সকাল এবং বিকেলে দুবারই তাঁরা মুর্শিদাবাদের বিভিন্ন ঐতিহাসিক স্থান গুলো ঘুরে দেখেন। দেবজ্যোতি জানাচ্ছেন,“আজ বিশ্ব সাইকেল দিবস উপলক্ষে আমরা যেমন ঘুরেছি তেমনি বার্তা দিয়েছি পরিবেশ সচেতনতার, থ্যালাসেমিয়া পরীক্ষা করার এবং রক্তদান করার।” তিনি আরও তাঁর এই তরুণ তুর্কিদের মাঝে নিয়ে এসেছেন অনেক সাধারণ ঘরের মেয়েদের, তাঁদের উদ্দেশ্য একটা বাল্য বিবাহরোধ, নারীসুরক্ষা সম্পর্কে সমাজ সচেতন করা ।

এ তো গেলো এক সাইকেল প্রেমীর কথা । মুর্শিদাবাদের আরও এক সাইকেল প্রেমী জোজো। যে সম্প্রতি প্রায় ১৬ হাজার কিলোমিটার পথ অতিক্রম করে ভারতবর্ষ ভ্রমণ করে নিজের বাড়ি লালগোলায় ফিরেছেন। জোজো জানাচ্ছেন,“আমার কাছে প্রতিদিনই সাইকেল ডে। এই সাইকেল নিয়েই আমি ভারত দেখেছি। আমার মনে হয় ভবিষ্যতে সকলেই পরিবেশের কথা ভেবে সাইকেল ব্যবহার করবে!”

সাইকেল যেমন খরচ কম যানবাহন। তেমনি পলিউশন ফ্রি। একটি বৈদেশিক সংস্থার সমীক্ষা বলছে লকডাউনের পরে অনেক মানুষ সাইকেল ব্যবহার বেশি করছেন । এই বিষয়ে একজন সাইকেল প্রেমী তরুণ উপমন্যু জানাচ্ছেন,“সাইকেল আমাদের যাপনে রয়েছে। আলাদা করে সাইকেল ডে হয় বলে মনে হয় না, আমি জন্য তো সাইকেল ছাড়া অচল প্রায়। আগে একটা সাইকেল রাইডার কমিউনিটির সঙ্গে চালাতাম, এখনো মাঝে মাঝে যাই। তবে এই বাই সাইকেল আমার সর্বক্ষণের সঙ্গী।”

সাইকেল কি শুধুই খরচ বাঁচায়!একদমই এই সাইকেলে জড়িয়ে রয়েছে অনেক গল্প। যাঁরা সাইকেল নিয়মিত চালান তাঁরাই বলছেন , প্রথম প্রেম থেকে শুরু করে কলেজ পালিয়ে সিনেমা যাওয়া বা কোন বন্ধুর অসুস্থতায় দ্রুত তাঁর কাছে পৌঁছনো। সবেতেই এই সাইকেল সেরা। সাইকেল বাঙালি সহ বিশ্ববাসির কাছে এক অন্য অনুভূতি। অন্য আবেগ।