বিশেষ ভাবে সক্ষমদের জন্য টীকা দিতে ব্যবহার করা যাবে UDID

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ব্যুরোঃ৯জুনঃ কেন্দ্র রাজ্যগুলিকে কো-উইন ২.০তে নিবন্ধীকরণের জন্য সচিত্র পরিচয়পত্র হিসেবে ইউনিক ডিজেবিলিটি আইডেন্টিফিকেশন কার্ডকে (ইউডিআইডি) স্বীকৃতি দিতে বলেছে কেন্দ্র সরকার।
টিকাকরণ প্রক্রিয়াকে সর্বজনীন করে তোলার জন্য এই সিদ্ধান্ত। এতে টীকা পেতে অসুবিধা হবে না বিশেষ ভাবে সক্ষমদের। অনেকেরই ভোটার আইডি বা আধার কার্ড না থাকায় টীকা নিতে পারছিলেন না তারা। 

দোসরা মার্চ কো-উইন ২.০ সংক্রান্ত নির্দেশাবলীতে টিকাকরণে যাচাই করার জন্য সাত ধরণের সচিত্র পরিচয়পত্রের কথা বলা হয়েছিল। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে লেখা চিঠিতে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, সামাজিক ন্যায় ও ক্ষমতায়ণ দপ্তরের ভিন্নভাবে সক্ষমদের ক্ষমতায়ণ দপ্তর যে সচিত্র পরিচয়পত্র দিয়ে থাকে তাতে সংশ্লিষ্ট ব্যক্তির নাম, জন্মের সাল, লিঙ্গ ও ছবি থাকে- যা কোভিড-১৯ টিকাকরণে শনাক্তকরণের জন্য সবকটি শর্তই পূরণ করে। তাই কো-উইনে ভিন্নভাবে সক্ষম ব্যক্তিদের টিকাকরণের সময় ইউডিআইডি-কে যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরজন্য কো-উইন পোর্টালে শীঘ্রই পরিবর্তন করা হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ইউডিআইডি কার্ডের বিষয়ে প্রয়োজনীয় প্রচার চালাতে পরামর্শ দিয়েছে।