বিঘা বিঘা ধানের জমি জলের তলায়- মাথায় হাত কৃষকের

Published By: Madhyabanga News | Published On:

নিজস্ব প্রতিবেদন: যে দিকে দু চোখ যায় শুধুই জল আর জল। লাগাতার ভারী বৃষ্টির জেরে ধানের জমি আজ জলের তলায়। দেখলে বোঝা মুশকিল- এটি কোন নদী না ধানের জমি। চলতি মরশুমে- মুর্শিদাবাদের কান্দি মহকুমার খড়গ্রাম, বড়ঞা, ভরতপুর সহ বিভিন্ন জায়গায় ধান চাষে এভাবেই জল ঢেলে দিয়েছে অতিবৃষ্টি। সেই জল যেন ধান চাষিদের দু চোখের কোনেও জমেছে। জমিতে ধানের চারা রোপণের কাজ শেষ হয়নি, অল্প পরিমাণ জমিতে যতটুকু ধানের চারা রোপণ হয়েছিল তাও জলের তলায়। এই প্রাকৃতিক দুর্যোগে ধান চাষিদের কপালে দুশ্চিন্তার ভাঁজ।

জল জমায় ক্ষতি হয়েছে জমিতে। এই মরশুমে ধানের চাষ করা যাবে কিনা তা নিয়েও সংশয়ে ধান চাষিরা।

লকডাউনের জেরে কাজ হারিয়ে অনেকেই এবছর চাষবাসের দিকেই ঝুকছিলেন। কিন্তু প্রকৃতির খামখেয়ালিপনায় আজ সর্বশান্ত হওয়ার উপায়।

কৃষি নির্ভর জেলা মুর্শিদাবাদের কান্দী মহকুমায় খরিফ মরশুমে ৮৪ হাজার ২১৫ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা রয়েছে। ইতিমধ্যেই প্রায় ২০ হাজার হেক্টর জমিতে আমন ধানের বীজ রোপণ হয়েছে। বাকি রয়েছে অনেকটাই। অথচ- ঠিক এই সময়ে অতি বৃষ্টি সব প্রস্তুতিতেই জল ঢেলে দিয়েছে। এই পরিস্থিতি কিভাবে কাটিয়ে উঠবেন ধান চাষিরা- তাদের দু চোখে এখন এই আশংকা। চোখের সামনে জলমগ্ন জমি দেখে হতাশ মনেই আবহাওয়ার রূপ পরিবর্তনের দিকে তাকিয়ে রয়েছেন কান্দী মহকুমার ধান চাষিরা, জানাচ্ছেন সহায়তার আর্জিও।

স্পেশ্যাল রিপোর্ট, মধ্যবঙ্গ নিউজ