বাড়ির ছাদেই ১৬ রকমের পদ্মফুল! বহরমপুরের যুবকের পদ্মবিলাসে মুগ্ধ প্রতিবেশীরাও

Published By: Madhyabanga News | Published On:

বেদান্ত চট্টোপাধ্যায়ঃ  পদ্মফুল অনেকেরই ভীষণ প্রিয়। তবে পদ্ম ফুলের ভালোবাসায় নিজের ছাদেই ১৬ রকমের পদ্মফুল চাষ করেছেন বহরমপুর চালতিয়ার বছর তিরিশের যুবক সুমিত দাস বিশ্বাস। সুমিত,পেশায় ফোটোগ্রাফার । নেশা পাহাড়ে ঘুরতে যাওয়া আর গাছ লাগানো। আদ্যপান্ত প্রকৃতি প্রেমী মানুষ । সুমিত নিজেই জানিয়েছেন, গাছ তাঁর বরাবরই প্ৰিয়, তাঁর বাবার থেকেই এই গাছের প্রতি ভালোবাসা জন্মেছে। একই ছাদে এই ১৬ রকমের পদ্ম ছাড়াও রয়েছে বিভিন্ন রকমের এডেনিয়াম, জামরুল, শালুক, বুদ্ধ জুঁই, ক্যাকটাস, করবী, কাঠ চাঁপা, জল গোলাপ আরও বিভিন্ন রকমের গাছ।

এবার আসা যাক এই পদ্ম প্রেমী যুবকের সংগ্রহে কি কি পদ্ম রয়েছে? পদ্মপ্রেমী সুমিত জানিয়েছেন তাঁর কাছে মোট ১৬ রকমের পদ্ম রয়েছে, যেমন -১)পিঙ্ক ক্লাউড লোটাস ,২)লিয়াঙলি লোটাস, ৩)অটামিন মৌলিন লোটাস,৪)গ্রিন এপেল লোটাস,৫)রেড সিল্ক লোটাস, ৬)সুপার লোটাস, গোল্ড এপেল লোটাস,৭) ৮)স্নো হোয়াইট, ৯)এন 42 মাস্টার লোটাস , ১০)ড্রপ ব্লাড লোটাস,১১) ড্রিপিং ডিউ লোটাস, ১২)হার্ড ব্লাড লোটাস, ১৩)রেড ফিলিপস লোটাস, ১৪)রোজ পিঙ্ক লোটাস,১৫) লিটল রেইন লোটাস, ১৬)চার্মিং লিপস লোটাস।

এতো পদ্মের যত্ন নেওয়া কি মুখের কথা!একজন পেশাদার ফটোগ্রাফারের  যে ব্যস্ততা থাকে তা সম্পর্কে মোটামুটি সকলেই অবগত ;এমন কথায় পদ্ম প্রেমিক বলে ওঠেন ‘সবটাই ভালোবাসা আর ইচ্ছে। যে জিনিস কে আমরা ভালোবাসি তাঁর জন্য এটুকু সময় বের করে নেওয়া যায়ই।’ পদ্মের যত্ন সম্পর্কে সুমিত জানাচ্ছেন, ‘ভালো মাটি আর গোবর সার পদ্মের জন্য যথেষ্ট। আর সময় মত জল পাল্টানো। অনেকে বাজার চলতি সার ব্যবহার করেন সেটা সব সময় উচিত নয়। ’

এই বিভিন্ন রকমের পদ্ম সুমিত বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করেছেন। সুমিত দেশি পদ্মের থেকে হাইব্রিড পদ্ম বেশি লাগিয়েছেন। দেশি পদ্মও চাষ করেছেন। তবে হাইব্রিড পদ্মে ফলন বেশি, এমনটাই তাঁর মত।তাই পদ্মের টিউব সংগ্রহ তাঁর নেশা।এই পদ্মের নেশায় কখনো ছুটেছেন রানাঘাট কখনো আবার রায়গঞ্জ।আবার বিভিন্ন সময় সোশ্যাল মিডিয়ার বিভিন্ন বন্ধু মারফত খোঁজ পেয়েছেন। এতো রকমের পদ্ম যখন রয়েছে, এমন ভাবে চাষ করলে এ তো অনেকের কাছে উপার্জনের রাস্তা হতে পারে!সুমিত বলেন, ‘অবশ্যই কেউ চাইলেই তা করতে পারেন, তবে আমার কাছে পদ্ম গাছ লাগানো, তার ফুল নিয়ে আসা এটা আমার কাছে একটা আবেগ।’

সুমিতের ছাদ বাগানে পদ্মের এই সমাহার দেখে জানতে চাওয়া হয়েছিলো, বর্তমানে পদ্ম অনেকের পছন্দ রাজনৈতিক কারণে! আপনারও কি তাই? সুমিত (হো হো করে হেসে ) বলেন আমার জীবনে রাজনৈতিক কোনো রং নেই। কোনো চিহ্ন নেই । পদ্ম ফুলের একটা অন্য মায়া আছে। গাছ,প্রকৃতি এঁদের ভালোবেসেই আমার এই ছোট্ট ছাদ বাগান ”।তিনি আরও বলেন “আমার মতো অনেকেই রয়েছেন যাঁরা পদ্ম ভালোবাসেন, নিজের বাগানে লাগান, এমন অনেকে আছেন যাদের কাছে আরও অন্য ভালো ভ্যারাইটি রয়েছে।”

সুমিত নিজে আরও জানিয়েছেন ভবিষ্যতে পদ্মের আরও বিভিন্ন প্রজাতি তিনি সংগ্রহ করবেন।নিজের ছাদ বাগান কে আরও বড়ো করে তোলার স্বপ্ন দেখেন সুমিত। সুমিতের এই পদ্ম ভালোবাসা দেখে তাঁর পরিচিতদের অনেকেই তাঁর নাম দিয়েছেন “লোটাস ম্যান ”।“লোটাস ম্যান” সুমিত পেশায় ফটোগ্রাফার হলেও মনে প্রাণে পদ্ম বিলাসী, প্রকৃতি প্রেমী।