বাড়ছে করোনা, কী করবেন ? বিপদ কোথায় ? পরামর্শ দিলেন ডাঃ অমরেন্দ্রনাথ রায় coronavirus tips by Dr Amarendra Nath Roy

Published By: Madhyabanga News | Published On:

করোনার তৃতীয় ঢেউ পরিনত হয়েছে সুনামিতে, এমটাই বলাছেন অনেকে। সংক্রমণের হার প্প্রথম ও দ্বিতীয় ঢেউ এর তুলনায় অনেক বেশি । এই পরিস্থিতিতে কী  করা উচিত , কী  করা উচিত নয় পরামর্শ দিলেন ডাঃ অমরেন্দ্রনাথ রায় Dr Amarendra Nath Roy ।

ডাঃরায় বলেন  ,” প্রথমত আমরা যে করোনা বিধি Covid Protocols  মেনে এসেছি সেগুলো আরও বেশি করে মানতে হবে ।সকলের কাছে বিনীত অনুরোধ কোভিড  বিধি মেনে চলুন । বেশিরভাগ কেস বাড়িতে থাকলেই সেরে যাচ্ছে । কিন্তু কিছু ক্ষেত্রে হসপিটালে Hospitals  ভর্তি হতে হচ্ছে,সংক্রমন আগের থেকে অনেক বাড়ছে; একবারেই হালকা ভাবে নেওয়ার নয় ।”

পরিস্থিতি জটিল হলেও মাস্ক  Mask পরছেন না অনেক মানুষ । মাস্ক পরা নিয়ে ডাঃ অমরেন্দ্র নাথ রায় বলেন,
” এই পরিস্থিতিতে মাস্ক পরাটা খুব জরুরি। গাড়ি চালাতে গেলে যেমন হেলমেট পরা জরুরি তেমনি বাইরে বেরোতে গেলে মাস্ক পরাটা জরুরি  ।যদি এটা মনে হয় আপনি সুস্থ, আপনার ইমিউনিটি Immunity  বেশি তাহলে ভুল করছেন । আপনি হয়তো নিজে সুস্থ কিন্তু আপনার আশেপাশে অনেক ক্যারিয়ার Covid  carriers ঘুরে বেড়াচ্ছে । সেই কারনে আপনার মাস্ক পরাটা জরুরি । যে হারে কেস বাড়ছে হতে পারে আপনিও অ্যাসিপ্টমেটিক ,আপনার থেকে যাতে কেউ এফেক্ট না হয় সেটাও দেখতে হবে।”

তিনি আরও বলেন ”যদি কোনও সময় মনে হয় আপনি শারীরিক ভাবে দুর্বল, জ্বর , গা হাত পা বাথা তাহলে অবশই টেস্ট করান। টেস্ট এ পজিটিভ  Positive  হলেও ভয়ের কিছু নেই । বাড়িতে থেকেই বেশিরভাগ সুস্থ হচ্ছে ।বাড়িতে থাকাকালীন যেটা লক্ষ্য রাখবেন টেম্পারেচার Temperature  কত ,আপনার শ্বাস প্রশ্বাসের রেটটা কত, যদি আগে থেকে কোনও হৃদ রোগ heart disease  জনিত সমস্যা না থাকে, তাহলে যদি সমস্যা হয় অবশই ডাক্তারের পরামর্শ নিন ।গরম জলে গার্গল gurgle  করুন, ভাপ নিন। ডাক্তারের পরামর্শ মতন ওষুধ খান ।আর যেটা বলার কেউ আতঙ্কিত হবেন না । ডাক্তারের পরামর্শে নিয়ম মেনে চলুন ।”