বহরমপুর থেকে কলকাতা সাইকেল সওয়ার থ্রি মাস্কেটিয়ার্স

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ বহরমপুর থেকে কলকাতা সাইকেল সওয়ার থ্রি মাস্কেটিয়ার্স। সমাজকে সচেতন করতে ওই দলে নজর কেড়েছে বহরমপুরের একটি স্কুলের দ্বাদশ শ্রেণীর ছাত্রী।

স্কুলের পাঠ্য পুস্তক ছাড়িয়ে সমাজ সন্ধানী উজ্জ্বল চোখ। প্রাণোচ্ছলতায় ভরপুর। স্বপ্ন হাসিল করতে সংকল্পবদ্ধ। পাথেয় অদম্য সাহস । দ্বাদশ শ্রেণীর এক স্কুলছাত্রী সাইকেলে করে চলল বহরমপুর থেকে কলকাতা। উদ্দেশ্য, মেয়েদের আত্মরক্ষার সাহস যোগানো। কথা বলার ভাষা না জানা প্রাণীর প্রতি ভালোবাসা। তাকে সাহস যোগাতে হাজির ছিল অনেকেই। সব সময় পাশে দাঁড়িয়ে ভরসা যুগিয়েছে ওই ছাত্রীর মা। অনেক মেয়েদের কাছে অনুপ্রেরণার হতে পারে। বাংলার আরও দুই তরুণ একইসঙ্গে সাইকেলে কলকাতা যাত্রা শুরু করলেন।
শুক্রবার বিকেলে গঙ্গার কৃষ্ণনাথ কলেজ ঘাট থেকে রওনা দিলো থ্রি মাস্কেটিয়ার্স। ওই স্কুলছাত্রী অত্রির কথায় , মেয়েদের আত্মরক্ষার বিষয় নিয়ে সচেতন করতে চাই । পথে-ঘাটে অনেক প্রাণী থাকে। আমি চাই তাদের জন্য সরকার কিছু করুক। সেই জায়গা থেকে বার্তা দিতে আমি সাইকেলে যাওয়ার লক্ষ্য ঠিক করেছি। 3 সাইকেল আরোহীর মধ্যে এক তরুণ প্রসেনজিৎ দাস ওরফে জোজো সদ্য সাইকেলে করে ভারত ঘুরেছে । আরেকজন কৃষ্ণনগরের তরুণ রজত দাস।
জোজোর সাইকেলে সাদা কাগজে বিজ্ঞাপনের মতো লেখা রয়েছে, সেভ নেচার সেভ ফিউচার। তেপান্তরের পথে জোজো কুমার । নদী ও থ্যালাসেমিয়া নিয়ে সচেতনতায় সাইকেলে যাত্রা রজত দাসের। self-defense লিখে যাত্রা শুরু করেছে অত্রি ভট্টাচার্য্য।
26 তারিখ তারা সবাই কলকাতা পৌঁছবে । পথঘাট, বহু মানুষ ততক্ষণে তাঁদের কথা জেনে যাবে। রজতের কথায়, আমার এই যাওয়ার মূল উদ্দেশ্য হচ্ছে, সমাজের মানুষের জন্য কিছু করা। জোজোর কথায়, সাইকেলে ভারতের বিভিন্ন রাজ্যে ঘুরেছি। এবার নদী নিয়ে সচেতন করতে এই সাইকেল যাত্রা।
তাদের এই সাইকেল প্রথম থামবে মুর্শিদাবাদ জেলার বেলডাঙ্গায়। সূর্যের আলোর সঙ্গে একই গতিতে ঘুরবে তাদের সাইকেলের চাকা । মূলত দিনে চলবে সাইকেল। মাঝে কয়েকটি জায়গায় সাময়িক বিশ্রামের পর 26 তারিখ কলকাতা। এই আয়োজনে তাদের সহযোগিতা করেছে একটি বেসরকারি সংস্থা। শুভেচ্ছা জানাতে ওই সংস্থার সদস্যরা এদিন গোরাবাজারে গঙ্গার ঘাটে হাজির ছিলেন।