বহরমপুরে বাজার চাঙ্গা চিনা বাতির China Rice Light Berhampore Market

Published By: Madhyabanga News | Published On:

রাহি মিত্রঃ বহরমপুরঃ ঘোর অমাবস্যায় আলোর  মালা নিয়ে আসে দীপাবলি Diwali-Festival ।   আলোকের ঝর্ণাধারায় ধুয়ে যায় অমানিশা  ।   এক সময় মাটির প্রদীপ থেকে মোমবাতির  আলোতে ঘর দুয়ার সাজাতে মানুষ কত কিছুই  না   করেছে !     আর এখন তো এসে  গেছে  ইলেকট্রিক  এর সাহায্য নিয়ে চলা নানান ধরনের ফ্যান্সি বাতির বাহার  ।  নানান ধরনের টুনি বাল্ব China Rice Light   যেগুলিকে বলা হয়ে থাকে।   তবে বর্তমান দিনে বাজার  মাত করেছে যে আলো  ,  তা হল  চাইনিজ ল্যাম্প বা চিনা বাতি ।   বাজার রীতিমতো ঝলমলে করে রেখেছে চিনা  বাতির উজ্জ্বলতা  বলাই যায় ।

 

শহর বহরমপুরের প্রাঙ্গন মার্কেট Berhampore Prangan Market  এলাকা থেকে শুরু করে কাদাই  বাজার এলাকা  , খাগড়া মার্কেট  রীতিমত ছেয়ে  রয়েছে চাইনিজ বাতিতে ।   কি নেই তাতে ,  বড় বড় পিলসুজ থেকে শুরু করে পঞ্চ প্রদীপ,  ধূপ  প্রদীপ  আকারে  বাতি ,  লম্বা লম্বা তার দিয়ে  জ্বলা  নেভা বাতি ,  মোমবাতির আকারে বাতি আরো কত কি ।

মার্কেটে দোকানদারদের সাথে কথা বলে জানা গেল ,  খুব ভালো চাহিদা চিনা বাতির ।   ৬০  থেকে ৭০  শতাংশ ক্রেতা চাইছেন এখন চাইনিজ টুনি    ।  তাই বাজার ভালোই । জনৈক বিক্রেতা জানালেন ,  এখন তো প্রায় সব  ল্যাম্পই  চাইনিজ ল্যাম্প বলা যায় ।   লোকে  ভালোই কিনছেন এই বাতি ।   আর দীপাবলিতে তো অনেক বেশি খরিদ্দার আসছেন চাইনিজ টুনি বাল্ব  কিনতে ।   মা-বাবার সাথে বাচ্চারাও আসছে অনেক দোকানে ভালোলাগার আলোর মালা কেনার জন্য।

 

মীরা দেবী পাশেই ছিলেন সাথে তাঁর   বছর  আটেকের  ছেলেকে নিয়ে  ।  চাইনিজ বাতি কিনতে এসেছেন ।   জানালেন  ,  এই চিনা বাতির অনেক সুবিধে ।  একবার কিনলে যত্ন করে রাখলে অনেক বছর চলে যায় ।  একবার ফিটিংস করে দিলেই হল  । আর কোন ঝামেলা নেই  ।  সারাক্ষণ মোমবাতি প্রদীপের মতো বারবার নজর রাখতে হবে না।   তাছাড়া এই দীপাবলিতে হাওয়া দেয় সন্ধ্যে  রাত্রিতে।    প্রদীপ মোমবাতি নিভে যায় সেই হাওয়াতে ।  বারেবারে গিয়ে গিয়ে  জ্বালিয়ে  আসতে হয় । চিনা বাতির  ক্ষেত্রে সেসব  ঝামেলা  নেই  । দেখতেও সুন্দর লাগে।   ব্যবহার করাও   সুবিধে ।

তবে একথাও ঠিক   সাবেকি প্রথামত প্রদীপ জ্বালিয়ে রঙ্গোলি করা দীপাবলীর অন্যতম একটি রেওয়াজ ।      আবার   সুযোগ সুবিধার দিক থেকে চীনা বাতি র  গ্রহণযোগ্যতা  দিন  দিন বাড়ছে   ।  তাই  এই   পরিস্থিতিতেও   চিরাচরিত প্রদীপ মোমবাতির  কদর  কিন্তু দীপাবলিতে  আগের তুলনায় কম হলেও  থাকবেই  ।