বহরমপুরে দু কামরার ফ্ল্যাটই যেন বোটানিক্যাল গার্ডেন! অধ্যাপকের বাসায় তাক লাগানো সংগ্রহ

Published By: Madhyabanga News | Published On:

বেদান্ত চট্টোপাধ্যায়ঃ শহর জুড়ে এখন গজিয়ে উঠেছে বড় বড় ইমারত, তৈরি হয়েছে কংক্রিটের জঙ্গল। সংখ্যা কমছে গাছের। বহু মানুষই শখে নিজের বাড়িতে ছাদ বাগান তৈরি করেন। কিন্তু ফ্ল্যাটের মধ্যেই আস্ত একটা বাগান বানানো কী মুখের কথা!
কংক্রিটের জঙ্গলে একফালি সবুজায়ন। লালদীঘি অঞ্চলের হিল এপার্টমেন্টের ফ্ল্যাট নাম্বার ওয়ান সি । সেখানেই থাকেন গার্লস কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক মলয় মন্ডল। ফ্ল্যাটের ব্যালকনি, ছাদ নিচের বাগানেই তৈরি করেছেন সাধের বাগান।
এই বাগানেই রয়েছে বিভিন্ন রকমের ক্যাকটাস অর্কিড বিভিন্ন রকমের ফুলের গাছ। শীতকালে এই ব্যালকনি ভরে থাকে ফুলে। এই গ্রীষ্মে এখন শুধুই ক্যাকটাস আর অর্কিডের ভিড়। রয়েছে বিভিন্ন রকমের পেনি প্ল্যান্ট, টেকো ফাইট উদ্ভিদ। রয়েছে লেডিস ফিঙ্গার ক্যাকটাস, কটন বল ক্যাকটাস,মাংকি তেল, এলো অ্যাস্ট্রো পাইলাম, কোরাল প্লান্ট,Moon ক্যাকটাস,অর্কিড, জিজি প্লাট, treofait, হয়া, anthuliam, জিজি, tegofait, পেনিপ্লান্ট, coin প্লানট আরও অনেক কিছু।

শুধুই কি গাছ! এই ফ্ল্যাটে এত গাছপালার সাথেও মলয় বাবুর সংগী বিভিন্ন রকমের মাছ। রঙিন মাছের মোট ৬ টি ট্যাংক, তার মধ্যে বিভিন্ন রকমের মাছ মলি, গোল্ড ফিশ, ফাইটার। রয়েছে ইন্ডিয়ান ফ্যান টেল বা লক্কা পায়রা,সিরাজি, পায়রা, দেশি পায়রা। আর রয়েছে তার প্রিয় পোষ্য স্কট, যদিও তাকে আদর করে নাম দেওয়া হয়েছে কুরো।

আমরা সিনেমা চার্লির কথা শুনেছি, কিন্তু এ বাস্তবের চার্লি। মলাই বাবু স্কটের সম্পর্ক অদ্ভুত রকমের, এই দু কামরা দোয়েল পাখির খাঁচায় মাছ, পায়রা, সারমেয় সাথে রয়েছে আরো একটি খরগোশ।

প্রকৃতিকে নিবিড় ভাবে ভালোবাসলেই হয়তো দুকামরার ফ্ল্যাটে এমন কান্ড ঘটানো সম্ভব। আজ ওই অ্যাপার্টমেন্টে সকলের মধ্যে গাছ লাগানোর প্রতিযোগিতা হয়, এমনটাই জানাচ্ছেন মলয় বাবু নিজে।
অধ্যাপনা,নিজের পড়াশোনার পরেও ওদেরকে ভালোবেসেই মলায় বাবুর আস্ত একটা দুনিয়া। তিনি জানাচ্ছেন “যারা একা থাকেন বা ভীষণ ব্যস্ত অথচ প্রকৃতি ভালোবাসেন তারা অল্প পরিচর্যা করা গাছ, মাছ, যেকোনো পোষ্য রাখতেই পারেন, খুব অল্প হলেও তাদেরকে সময় দেয়াটা প্রয়োজন। আমি হাজারো কাজের মাঝেও ওদের পেছনে সারা দিনে প্রায় আড়াই থেকে ৩ ঘন্টা সময় ব্যয় করি। ওদের নিয়েই আমার সবটা।”