বহরমপুরে অনশনমঞ্চ থেকে পরিবেশকর্মীদের আটক করল পুলিশ, জলাভূমি রক্ষার দাবিতে শুরু হয়েছিল অনশন

Published By: Madhyabanga News | Published On:

বহরমপুরে গান্ধীমূর্তির  পাদদেশ থেকে অনশকারীদের আটক করল পুলিশ। এদিন সকাল থেকে রিলে অনশন  ও অবস্থান কর্মসূচি শুরু করেছিলেন পরিবেশকর্মীরা। শামিল হয়েছিলেন শহরের শিক্ষক, শিল্পী সহ বিশিষ্টজনেরাও।   বিশিষ্টজনেরা প্রত্যেকেই উদ্বিগ্ন জলাভূমি নির্বিচারে ভরাট নিয়ে। জলাভূমি ভরাট বন্ধের দাবিতে এদিন রিলে অনশন শুরু হয় জলাভূমি রক্ষা কমিটির ডাকে।

বহরমপুরের মহকুমা শাসক প্রভাত চট্টোপাধ্যায়ের নেতৃত্বে বিশাল পুলিশ বাহিনী এসে আন্দোলনকারীদের অনশন ও অবস্থান মঞ্চ থেকে আটক করে । আটক ঘিরে শুরু হয় উত্তেজনা ।

বহরমপুরের মহকুমা শাসক প্রভাত চট্টোপাধ্যায় জানান, জলাভূমি ভরাট রোধে সক্রিয় প্রশাসন। আমরা অনুরোধ করেছিলাম ওনাদের  সরে যেতে। ওনারা অনুরোধ রাখেন নি। তাই একটু হাতে ধরে তুলে নিতে হয়েছে।  কারো উপর  বলপ্রয়োগ করা হয়নি। কোন রকম অশান্তি ঘটেনি।

পুলিশ ভ্যানে আটক পরিবেশকর্মী

অনশন মঞ্চ থেকে পরিবেশকর্মীদের আটক করে তোলা হয় পুলিশ ভ্যানে। ঘটনার প্রতিবাদ জানিয়েছেন পরিবেশ কর্মীরা। সুবর্ণা নাথ বলেন, আমরা শান্তি পূর্ণ আন্দোলন করছিলাম। আজকের ঘটনায় পরিষ্কার হল প্রশাসন কাদের সমর্থন করছেন।

পরিবেশকর্মীরা জানান,  বহরমপুর শহরে  একের পর এক পুকুর, জলাশয়  বুজিয়ে ফেলা হচ্ছে। বারবার প্রশাসনের দারস্থ হতেও,  বিভিন্ন রকমের প্রতিবাদ সভা করেও কোন সমাধান হয়নি।  |প্রশাসনের দৃষ্টি আকর্ষণের জন্যই অনশনের পথ বেছে নিয়েছেন তারা | জলাভূমি রক্ষা কমিটির আশঙ্কা,  যেভাবে জলাশয় গুলিকে বুজিয়ে ফেলা হচ্ছে, তাতে বহরমপুর শহর খুব শীঘ্রই ভূগর্ভস্থ জলের বিরাট সংকট দেখা দেবে ।

সকাল থেকে অনশন কর্মসূচি নিয়ে পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে দফায় দফায় কথা চলছিল পরিবেশকর্মীদের। কিন্তু জমায়েতকে অবৈধ ঘোষণা করে প্রশাসন। এরপর বিশাল পুলিশ বাহিনী এনে আটক করা হয় পরিবেশকর্মীদের।