ফের ভাঙন শুরু সামসেরগঞ্জের নতুন শিবপুরে

Published By: Madhyabanga News | Published On:

গত বছরের স্মৃতি উস্কে আবারও সেই ভয়ঙ্কর দৃশ্য দেখল নদী পারের মানুষ! চোখের সামনে নদীতে তলিয়ে গেল আস্ত ঘর, একটু একটু করে তলিয়ে যাচ্ছে জমি জায়গা। চোখে জল আর একরাশ হতাশা নিয়ে নদী পারে আর্তনাদ আর হাহাকার। গভীর রাতে ধেয়ে এলো গঙ্গা। আবারও গঙ্গা ভাঙনের কবলে মুর্শিদাবাদের সামসেরগঞ্জ। সোমবার বিকেল থেকেই শুরু হয়েছে ভাঙন সামসেরগঞ্জের লোহরপুরে যা নতুন শিবপুর নামেই পরিচিত। কয়েক বিঘা জমি তলিয়ে গিয়েছে ধানঘরায়।

ইতিমধ্যেই নতুন শিবপুরে দশ টি বাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে। আতঙ্কে ঘুম উড়েছে গ্রামবাসীদের। রাত জাগা গ্রাম, সঙ্গী গঙ্গার ভয়াবহতা। মঙ্গলবার সকাল থেকে তছনছ গোটা গ্রাম।ভাঙন এই এলাকার মানুষের কাছে অভিশাপ। প্রতি বছর বর্ষার শুরু এবং শেষে ভাঙনের ভয়াবহতা সামনে আসে। এবারেও হল পুনরাবৃত্তি। আতঙ্কে ইটের পাকা বাড়ি ভেঙে ফেলছেন অনেকেই।

প্রাণ বাঁচাতে গ্রাম ছাড়ছেন কেউ কেউ। সোমবারই প্রশাসনিক ভাবে গতবছর ভাঙনে ক্ষতিগ্রস্তদের জমির পাট্টা দেওয়া হয়েছে। নতুন শিবপুর গ্রামের ৪০ টি পরিবার পাট্টা পেয়েছে। আর তারমধ্যেই ফের ভাঙন। পরিবার পরিজন নিয়ে খোলা আকাশের নীচে ঠাই পরিবারগুলির আপাতত আশ্রয়স্থল স্থানীয় স্কুলে।