ফের বন্ধ স্কুল কলজে, জেনে নিন বাড়িতেই পড়াশোনার সহজ টিপস New Normal Education Tips

Published By: Madhyabanga News | Published On:

সাইনি আরজুঃ  নিউ নর্ম্যালে ফের সঙ্গী সেই “অনলাইন ক্লাস” । অর্থাৎ আবার সকালে উঠে স্কুল ড্রেস পরে কম্পিউটার এর সামনে বসে ক্লাস শুরু। বাড়িতে বসে অনলাইন ক্লাসের পাশাপাশি এই সহজ ৫ টি টিপস পড়াশোনাতে ও  মনোযোগ বাড়িয়ে দেবে। ( 5 Tips for students )

১. নোট নেওয়া Take Notes – ক্লাস চলাকালীন নোট করে নেওয়া খুব জরুরী। পড়ানোর সময় অনেক দরকারী পয়েন্ট স্যার/ম্যাডামরা বলে থাকেন, সেগুলো কে সাথে সাথে লিখে না রাখলে পরে আমরা ভুলে যাই। তাই হাতের কাছে পেন এবং খাতা রেখে তাতে ক্লাস নোট নেওয়া উচিত।

 

২. বই পড়া Read Books  – অনলাইন ক্লাসের সব থেকে বড় সমস্যা বই পড়া নিয়ে। আমরা এখনও ই-বুক ব্যবহারে অভ্যস্ত নই। তাছাড়া সারাদিন অনলাইন ক্লাস করার পরে ই-বুক এ পড়াশোনা করতে গেলে চোখের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। দরকারি Pdf Print Out করে নিয়ে সেটা পড়া ভালো। তাতে পড়া মুখস্ত করতে সুবিধে হয়।

৩. লেখার অভ্যাস Write  – যে কোনও পড়া মুখস্ত করার সাথে সাথে সেটা লিখে ফেললে খুব সহজে পড়া মনে রাখা যায়। তার সাথে সাথে পরীক্ষার সময় বানান ভুল হওয়ার চান্স কম থাকে। অনলাইন ক্লাস এ লেখার অভ্যাস থাকলে সুবিধে অনেক রয়েছে। কোনো pdf থেকে মুখস্ত করে সেটা লিখে ফেললে print out এর দরকার পড়ে না, সেই লেখা থেকেই পরবর্তী তে পড়া যায়।

৪. বলার অভ্যাস Recite  – অনেক ক্ষেত্রে, সময়ের অভাবে সব লেখা যায়না। সে ক্ষেত্রে, মুখস্ত করার পর সেটা কে না দেখে বলার অভ্যাস করতে হবে, তাতে আরও ভালোভাবে পড়া মুখস্ত থাকে।

৫. ইন্টারনেট Use Internet – পরীক্ষার্থীরা ইচ্ছা করলেই নিজেদের বিভিন্ন সমস্যার সমাধান Google কিংবা YouTube থেকে করে নিতে পারে। খুব কঠিন কোনও টপিক এর ওপর youtube এ ভিডিও ফুটেজ দেখলে সেটা ছবির মতো মনে থেকে যায়।  নিউ নর্ম্যালে ইন্টারনেট কে এভাবেই পড়াশোনার সঙ্গী করে তুলতে হবে।