ফিরে এল ঘোড়ানাচ , ময়ুরপঙ্খী ; মঙ্গলশোভাযাত্রায় বর্ষবরণ বহরমপুরে

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ বাঙালি আনন্দ করতে ভোলে নি। নববর্ষের সাত সকালে শোভাযাত্রায় শামিল হলেন বহরমপুরের মানুষ। ১ লা বৈশাখের সকালে ‘মঙ্গল শোভাযাত্রা’য় নাচলেন, গান করলেন সকলে ।  বহরমপুরে বাংলা নতুন বছরের সূচনায় মঙ্গল শোভাযাত্রায় বিভিন্ন ধরনের প্রতীকী শিল্পকর্ম বহন করা হয় এই বছরেও  । ছিল বাঘের মুখোশ, রঙিন হাতি, পোড়ামাটির আদলে তৈরি ঘোড়া । এছাড়াও বাংলা সংস্কৃতির পরিচয়বাহী নানা প্রতীকী উপকরণ, বিভিন্ন রঙ-এর মুখোশ  নিয়ে হয় পদযাত্রা   ।

এদিন শোভাযাত্রায় ছিল ঘোড়া নাচ, ছিলেন আদিবাসী লোকশিল্পীরাও। ছিল শোলার কাজের আদলে তৈরি ময়ুরপঙ্খী নৌকা। রবীন্দ্রসদন থেকে শুরু হওয়া পদযাত্রা টেক্সটাইল মোড়, লালদিঘী মোড়, জজকোর্ট মোড়, নিমতলা, মোহন মোড় হয়ে শেষ হয় রবীন্দ্রসদনেই।

অন্যতম সংস্কৃতিক উৎসব হিসেবে মঙ্গল শোভা যাত্রা বহরমপুর শহরে আত্ম প্রকাশ করেছিল ২০১৮ সালে। ২০১৮ ও ২০১৯ এ হয় পদযাত্রা । করোনা আবহে তারপর মঙ্গল শোভা যাত্রার আয়োজন হয়নি। সমস্ত প্রতিকূলতা সরিয়ে এবার আবার মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়  ।

জেলার সংস্কৃতি, ঐতিহ্য, কৃষ্টি , সবকিছু আগলে নতুনের পথে এগিয়ে চলার বার্তা দিল শোভাযাত্রা।   নাগরিক সমাজের প্রতিনিধি, শিক্ষাবিদ, ছাত্রছাত্রী, সমাজের সকল স্তরের মানুষ পা মেলালেন  মঙ্গল শোভাযত্রায় । শোভাযাত্রার আহ্বায়ক আশিস বাগচী বলেন, বাঙালি যে উৎসবে আনন্দে মেতে ওঠা ভুলে যায় নি, সেটা এদিন আবার প্রমাণ হয়ে গেল। সারা বছর বিভিন্ন সাংস্কৃতিক কর্মসূচী নেবে শোভাযাত্রা কমিটি।