ফাইট ! মাঠ দাপাচ্ছেন বহরমপুরের সুরাবুদ্দিন, ঠিক যেন খিদ্দা

Published By: Madhyabanga News | Published On:

‘ফাইট কোনি ফাইট’ আপামর বাঙ্গালির মনে এই সংলাপ ও ‘খিদ্দা ’ দুইই আজও স্মরণীয় । বহরমপুর শহরেও এমনি এক ‘খিদ্দা ’ রয়েছেন । তাঁর জীবনের একটাই মূল মন্ত্র ‘প্র্যাকটিস, প্র্যাকটিস , প্র্যাকটিস’ । সকাল বেলা স্কোয়ার ফিল্ডে  শহরের অনেকেই শরীর চর্চা করতে, বা প্রাতঃভ্রমনে যান ।সুরাবুদ্দিনও আসেন ,তবে নিজের জন্য না ! যারা শরীর সম্পর্কে সচেতন ,যে সব ছেলেরা আমাদের দেশের জন্য নিজেকে উৎসর্গ করতে চায় ;যারা আর্মি , বিএসএফ ,পুলিশ আরও বিভিন্ন পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে তাদের শারীরিক ভাবে ফিট থাকতে যে প্রশিক্ষণ প্রয়োজন ,তার কোচিংই দেন ‘ছেলেপুলের’ ‘উদ্দিন দা’ ।

সুরাবুদ্দিনের বাড়ি ভাকুড়ি  । প্রত্যেকদিন সকালে ভাকুড়ি থেকে স্কোয়ার ফিল্ডে আসেন নিজের শরীর চর্চার জন্য আর তাঁর ‘ছেলেদের’ জন্য । নিজেও যেমন খাটেন তেমনি যে তরুন দল রয়েছে তাদেরকেও ‘Fight boys’ বলে উদবুধ করেন ।

কোনও পারিশ্রমিক ছাড়াই কিন্তু তার এই পরিশ্রম । সুরাবুদ্দিন নিজেই কথা প্রসঙ্গে বলেছিলেন কেউ যদি খুশী হয়ে গুরু দক্ষিণা ভেবে সামান্য কিছু দেয় তা নেন । তার প্রধান লক্ষ্য ‘ওদের তৈরি করা’ । সুরাবুদ্দিন নিজে বছর ২৮ এর যুবক । শরীর সচেতন ‘উদ্দিনদা’ বর্তমান প্রজন্ম ও শহর নিয়ে চিন্তিত । উপযুক্ত খেলার মাঠ নেই, প্র্যাকটিসে বিভিন্ন সমস্যা । দীর্ঘদিন বন্ধ স্টেডিয়াম , চাপ বাড়ছে স্কোয়ার ফিল্ডে  ও YMA মাঠের উপরে । সর্বোপরি কোভিড বাধ সেধেছে প্র্যাকটিসে । এই সব কিছুর পরেও উদ্দিন দা তাঁর স্বপ্নের উড়ানের জন্য লড়ে যাচ্ছেন ,স্বপ্ন দেখতে সাহায্য করেছেন তাঁর মতন অনেক যুবক কে । আসলে উদ্দিন’রা লড়ে যান শেষ সময়  পর্যন্ত ।