ফল খাচ্ছেন ? বীজগুলো আমাদের দিয়ে দিন

Published By: Madhyabanga News | Published On:

ফেলে দেওয়া ফলের বীজই পরিবেশ রক্ষার অস্ত্র। লিখলেন প্রলয় সরকার। পরিবেশ কর্মী                                               পরিবেশ ও প্রাকৃতিক সম্পদের সংরক্ষণ এবং যত্নশীল ব্যবস্থাপনা করা অত্যন্ত প্রয়োজন । পৃথিবীকে রক্ষা করা আমাদের দায়িত্ব । পরিবেশ পরিবর্তন প্রতিরোধ করার যতটুকু ক্ষমতা আমাদের আছে এবং তার দ্বারা যদি কোনো প্রকার উন্নতি ঘটে তা আমাদের অত্যন্ত আন্তরিক ভাবে উদ্যোগ নিয়ে করা উচিত । জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে গাছ কেটে ফেলা  খুব স্বাভাবিক ঘটনা হয়ে উঠেছে , কিন্তু আমরা দেখতে পাই যে সংখ্যায়  গাছ কাটা হচ্ছে সেই মতো  গাছ লাগানো হচ্ছে না।  এই পরিস্থিতি অত্যন্ত বিপজ্জনক  রূপ ধারণ করতে পারে । এই সব কিছু মাথায় রেখে সবুজায়ন করার মনোভাব, কিন্তু এই ব্যস্ত  জীবনে খুব সাধারণত ভাবেই তা অনেকেরই হয়ে ওঠে না ।

প্রতিদিন আমরা যা ফল খাই  তার বীজ  গুলো ফেলে দিই । সেই বীজ   নোংরার মধ্যে গিয়ে এমন ভাবে পড়ে যে সেগুলো নিজেস্ব উৎপাদন ক্ষমতা হারিয়ে ফেলে । তবে আমরা যা ফল খাচ্ছি তার বীজ গুলো যদি রেখে দিয়ে এমন কোনো প্রতিষ্ঠানে  দেওয়া হয় যারা সেই বীজ থেকে গাছ উৎপাদন করে লাগিয়ে পৃথিবী কে আরো প্রস্ফুটিত করবে তাহলে সব দিক রক্ষা পায় । পৃথিবী বাঁচানোর প্রচেষ্টায় এবং গাছ  রক্ষা করার লড়াইয়ে বীজগুলো আমাদের দিয়ে দিয়ে আপনিও পরিবেশ রক্ষার লড়াইয়ে অংশ নিতে পারেন।

 

আমরা মিশন গ্রিন ইউনিভার্সের পক্ষ থেকে এই রকমই কাজ করছি। আপনি আমাদের বীজ দিলে   কিছু গাছ বিনামূল্যে আমরা আপনাদের হাতে তুলে দিতেও পারবো।  আশা করবো এই উদ্যোগ সবাই সমর্থন করবেন, পাশে থাকবেন এবং নূন্যতম সময় বের করে সাহায্য করবেন । আপনাদের ফেলে দেওয়া বীজ কালকের নতুন পৃথিবী গড়তে সাহায্য করবে ।

(মতামত লেখকের ব্যক্তিগত)