পড়া শেষেই চাকরি, চেম্বার অফ কমার্সের সাথে বৈঠক মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের

Published By: Madhyabanga News | Published On:

কীভাবে পড়াশোনা শেষ করেই কাজের সাথে যুক্ত হতে পারবেন মুর্শিদাবাদের ছাত্রছাত্রীরা ? সেই আলোচনাই উঠে এল বুধবার মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় ও মুর্শিদাবাদ ডিসট্রিক্ট চেম্বার অফ কমার্স এর যৌথ বৈঠকে।  ছাত্রছাত্রী সহ জেলার প্রান্তিক মানুষদের হাতে কলমে কাজ শিখিয়ে কর্মমুখী করার বিষয় নিয়ে হল আলোচনা ।  বেশ কিছু নতুন কোর্সের ভাবনা মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের । হাতে কলমে কাজ শিখিয়ে জেলার ছেলে মেয়েদের কর্মমুখী করতেই এই উদ্যোগ ।

এদিনের আলোচনায় উঠে আসে মুর্শিদাবাদের রেশম শিল্প, পর্যটন শিল্প ও বিভিন্ন আইটি বিষয়ক কাজ কীভাবে  এগোনো যায় । যেহেতু মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে ইতিমধ্যেই সেরিকালচার ও পর্যটন বিভাগ রয়েছে সেই নিয়ে এই বিষয়গুলোর উপর বিশেষ জোর দিচ্ছে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ সুজাতা বন্দ্যোপাধ্যায় জানাচ্ছেন বিশ্ববিদ্যালয় কর্মমুখী কোর্সের পাশাপাশি ফেব্রিক, সেরামিক বিভিন্ন বিষয়ে কোর্স চালু হবে । এর সাথে বিশ্ববিদ্যালয় একটি আদিবাসী গ্রামকেও রোল মডেল ভিলেজ হিসেবে গড়ে তুলতে চাইছে ।  বুধবার কৃষ্ণনাথ কলেজের  কৃষ্ণনাথ সভাগৃহে  এই আলোচনা সভা হয় ।পড়ুয়াদের উজ্জীবিত  করতে উপস্থিত ছিলেন চেম্বারস অফ কমার্স এর প্রতিনিধি দল, উপস্থিত ছিলেন মুর্শিদাবাদ জেলা অতিরিক্ত জেলা শাসক উন্নয়ন  নির্মাল্য ঘরামি , এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক , অধ্যাপিকারা ।

বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে মুর্শিদাবাদ ডিসট্রিক্ট চেম্বার অফ কমার্স।মুর্শিদাবাদ ডিসট্রিক্ট চেম্বার্স অফ কমার্স এর  যুগ্ম সম্পাদক  স্বপন কুমার ভট্টাচার্য জানাচ্ছেন,  “ বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ রেখে বিশ্ববিদ্যালয়ের এই ভাবনা কে কিভাবে বাস্তবে রুপান্তরিত করতে পারে সেদিক থেকে আমরা সব সময় পাশে থাকব”  ।এদিন অনুষ্ঠানে ছাত্রছাত্রীদের বিভিন্ন হাতের কাজ প্রদর্শিত করা হয় ।