প্লাজমা থেরাপি এবার মুর্শিদাবাদে

Published By: Madhyabanga News | Published On:

স্পেশাল রিপোর্ট, ইমাজিন ডেস্কঃ ৬ নভেম্বরঃ করোনা রুখতে মুর্শিদাবাদে আশা জাগাচ্ছে ‘প্লাজমা থেরাপি’। এই থেরাপি ঘিরে প্রশ্ন থাকলেও পৃথিবীজুড়েই করোনা মোকাবেলায় ‘প্লাজমা থেরাপি’র উপর ভরসা রাখছেন বিশেষজ্ঞরা ।
প্লাজমা থেরাপি কি কার্যকরী ? প্রশ্ন তুলছেন অনেকেই। প্লাজমা থেরাপি নিয়ে শেষ নেই তর্ক বিতর্কেরও । প্লাজমা দিলেই যে করোনা আক্রান্ত রোগী সুস্থ হবেন- তা নিয়েও সংশয় রয়েছে । তবে চিকিৎসকদের অভিজ্ঞতা, অনেক করোনা আক্রান্ত রোগীই এই থেরাপির মাধ্যমে সুস্থ হয়ে উঠেছেন । অজানা শ্ত্রুর সাথে লড়াইয়ে সারা জাগাচ্ছে এই থেরাপি। কলকাতাতেও বেশ কয়েক মাস আগেই শুরু হয় এই থেরাপি । আর এবার করোনা ভাইরাস রুখতে এই প্রথম মুর্শিদাবাদ জেলায় শুরু হল প্লাজমা থেরাপি । কী এই ‘প্লাজমা থেরাপি’? চিকিৎসকরা বলছেন, করোনা রোগীর চিকিৎসায় অ্যান্টিবডি সমৃদ্ধ প্লাজমাকে কাজে লাগিয়েই চিকিৎসা হবে করোনা আক্রান্ত রোগীদের। এই পদ্ধতিই হল ‘প্লাজমা থেরাপি’।
মুর্শিদাবাদ মাতৃসদন করোনা হাসপাতালে করোনা চিকিৎসায় ‘প্লাজমা থেরাপি’ শুরু হয়েছে। বিশেষজ্ঞদের সুপারিশ মতো যে সমস্ত রোগীর এই থেরাপির প্রয়োজন হবে তাদেরকেই প্লাজমা থেরাপি দেওয়া হবে।
মুর্শিদাবাদ জেলা কোভিড ওয়ারিওর ক্লাবের সম্পাদক ডাঃ অমরেন্দ্রনাথ রায় বলেন, কোভিড ওয়ারিওর ক্লাবের উদ্যোগে করোনা জয়ীদের শরীর থেকে প্লাজমা সংগ্রহ করা হয়। সেখান থেকে ২২ টি প্লাজমা পাওয়া যায়। প্রথম রোগীর শরীরে প্লাজমা দেওয়া হয় ১ লা নভেম্বর। মাতৃ সদনে চিকিৎসাধীন থাকা বহরমপুরের খাগড়ার এক অধিবাসী বৃদ্ধের শরীরে করোনা জয়ীর প্লাজমা দেওয়া হয়। বর্তমানে সুস্থ আছেন তিনি। আর তাতেই জাগছে আশার আলো। প্লাজমা সংগ্রহের ক্ষেত্রে আরও ক্যাম্প হবে।
গত সেপ্টেম্বর মাসে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্লাড ব্যাংক করোনা জয়ীদের প্লাজমা সংগ্রহ করে। মুর্শিদাবাদ কোভিড ওয়ারিওর ক্লাব ও জেলা পুলিশ যৌথ ভাবে করোনা জয়ীদের রক্তদান শিবিরের আয়োজন করে। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের এম এস ভি পি ডাঃ অমিয়কুমার বেরা জানান, প্লাজমা থেরাপি এখনো বিতর্কিত বিষয়। তবে প্লাজমা নেওয়ার পর অনেকক্ষেত্রেই অভাবনীয় ফল পাওয়া গেছে। করোনা রুখতে কবে ভ্যাকসিন মিলবে- তা এখনো স্পষ্ট নয়। তবে এর মাঝেই প্লাজমা থেরাপি-র উপরেই ভরসা রাখছে বিশেষজ্ঞ মহল। প্লাজমা থেরাপির মাধ্যমে করোনা চিকিৎসায় জোর দিচ্ছে মুর্শিদাবাদও।